ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

নতুন ৪ বিভাগে সাড়া নেই

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
নতুন ৪ বিভাগে সাড়া নেই

বাকি অংশ
অন্যদিকে যাদের সিরিয়ালে দিক থেকে অনেক পিছিয়ে থাকলেও ভালো বিষয়ে পড়ার সুযোগ পাচ্ছেন। ২০১৪-১৫ শিক্ষাবর্ষে কঠিন শর্ত দেওয়ার কারণে ইংরেজি বিভাগে ভর্তির যোগ্যতা অর্জন করে মাত্র দু’জন শিক্ষার্থী।

সেই সময় পরে শর্তের নাম্বার কমিয়ে আসনগুলো পূরণ করা হয়।

নতুন ৪ বিভাগে সাড়া নেই
আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীন চালু করা হয়েছে নতুন দু’টি বিষয়। এর আগের বছর চালু করা হয় দু’টি। আর চারটি বিষয়ের অনেক আসনে ফাঁকা রয়েছে। এ বিষয়গুলোতেও রয়েছে ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি বিষয়ে নির্দিষ্ট নম্বরের শর্ত।

ইংলিশ ফর স্পিকারর্স অব আদার ল্যাংগুয়েজ (ইএসওএল) এর জন্য বাংলা ১২ ও ইংরেজি বিষয়ে ১৬, ফ্রেন্স অ্যাজ অ্যা ফরেন ল্যাংগুয়েজ (এফএফএল) এর জন্য বাংলা ১২ ও ইংরেজিতে ১৫, চায়নিজ অ্যাজ অ্যা ফরেন ল্যাংগুয়েজ (সিএফএল) ও জাপানিজ অ্যাজ অ্যা ফরেন ল্যাংগুয়েজ (জেএফএল) এর জন্য বাংলা ১২ ও ইংরেজিতে ১৩ নম্বর পাওয়ার বাধ্যবাধকাতা রয়েছে।

এ বিষয়ে শিক্ষাবিদ এমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, বিভাগগুলো নতুন চালু হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে এ সর্ম্পকে ধারণা নেই। তবে ইংরেজি বিষয়ে শর্তারোপ অযৌক্তিক না। এটা একটা প্রাইমারি কোর্স না, হাইয়ার কোর্স।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলানিউজকে বলেন, আসন পূরণ হয়ে যাবে। অল্প ছাত্র নেওয়া হবে। সমস্যা হবে না। ইংরেজিতে শর্ত বেশি দেওয়ার কারণ হচ্ছে দোভাষী লাগবে ওদের জন্য। ভাষা শিক্ষার জন্য বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে এসব কারণে শর্তটা বেশি দেওয়া হয়েছে। নিচের দিকে অনেক আছে যাদের ইংরেজিতে নাম্বার বেশি আছে। এ কারণে তারা আসন পূরণ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
এসকেবি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।