ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে ব্যাংক অবরোধ, বিপাকে ভর্তিচ্ছুরা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
জাবিতে ব্যাংক অবরোধ, বিপাকে ভর্তিচ্ছুরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রগতিশীল ছাত্রজোট ব্যাংক বিশ্ববিদ্যালয় শাখা অবরোধ করে রাখায় ফি জমা দিতে পারেননি ভর্তিচ্ছুরা।  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রগতিশীল ছাত্রজোট ব্যাংক বিশ্ববিদ্যালয় শাখা অবরোধ করে রাখায় ফি জমা দিতে পারেননি ভর্তিচ্ছুরা।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টা থেকে আন্দোলনকারীরা ব্যাংক অবরোধ করে রাখে।

আন্দোলনকারীরা বিকাল ৪টা পর্যন্ত এ অবরোধ কর্মসূচি পালন করেন।

বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ব্যাংক অবরোধ করে প্রগতিশীল ছাত্রজোট।

এদিকে অবরোধ চলায় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে আসা শিক্ষার্থীরা ব্যাংকে টাকা জমা দিতে পারেনি। সকাল থেকে তাদেরকে অভিভাবকসহ দীর্ঘ লাইন দিয়ে ব্যাংকের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

আন্দোলনকারীদের এক অংশ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে দেখা করে তাদের দাবি জানান। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের দাবি না মেনে নিলে তাদের কার্যক্রম চালিয়ে যাবে বলে জানান সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের জাবি শাখার সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম।

তিনি বাংলানিউজকে বলেন, বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে আমরা সকাল থেকে ব্যাংক অবরোধ করে রেখেছি। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলেছিলাম বিভাগ উন্নয়ন ফি স্থগিত রেখে ভর্তি কার্যক্রম করুন কিন্তু তারা তা করেননি। তাই আমরা প্রগতিশীল ছাত্রজোটের পক্ষ থেকে বলতে চাই যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি মানা না হবে ততক্ষণ আমাদের আন্দোলন চলবে।

পরবর্তী কর্মসূচি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু শুক্রবার ও শনিবার বিশ্ববিদ্যালয় ছুটি তাই এ দু’দিনে আমরা সিদ্ধান্ত নিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবো।

দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে ব্যাংকে টাকা জামা দিতে না পেরে খুলনা থেকে আসা এক ভর্তিচ্ছু শিক্ষার্থীর বাবা আবু সাঈদ বাংলানিউজকে বলেন, টাকা কমানোর জন্য আন্দোলন করছে এটা ভাল কথা। এতে আমাদেরই সুবিধা হবে। কম টাকা দিয়ে মেয়েকে ভর্তি করাতে পারবো। তবে আন্দোলনটি আগে করলে ভালো হতো। আমরা এতোদূর থেকে অফিস ছুটি নিয়ে মেয়েকে ভর্তি করাতে এসেছি। আজকে ভর্তি করাতে না পারলে ১১ ডিম্বেবর আবার আসতে হবে। আর ওইদিন ভর্তি করাতে পারবো তার কি গ্যারান্টি আছে। একই অভিযোগ করেন ময়মনসিংহ থেকে আসা অসিদ বরণ সরকার।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা-১) ও  কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব মোহাম্মদ আলী বাংলানিউজকে বলেন, এ বিষয়টি নিয়ে এখন আমরা মিটিংয়ে বসবো।

প্রথম বর্ষের শিক্ষার্থীরা ব্যাংক টাকা জমা না দিতে পেরে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারছেনা, সে জন্য সময় বাড়ানো হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি নিয়েও মিটিংয়ে আলোচনা করা হবে। পরে সিদ্ধান্ত জানানো হবে।

বুধবার (০৭ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে অগ্রণী বাংক জাবি শাখা অবরোধ করার ঘোষণা দেন প্রগতিশীল ছাত্রজোট।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।