ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে শিক্ষক নিয়োগে স্বজনপ্রীতি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
জাবিতে শিক্ষক নিয়োগে স্বজনপ্রীতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক নিয়োগে এক সহকারী প্রক্টরের স্ত্রীকে স্বজনপ্রীতি করে নিয়োগের সুপারিশ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক নিয়োগে এক সহকারী প্রক্টরের স্ত্রীকে স্বজনপ্রীতি করে নিয়োগের সুপারিশ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত ১৯ জুন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে তিনজন প্রভাষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এতে ৫৩ জন প্রার্থী আবেদন করেন। এর মধ্যে ৪০ জনকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হয়।

এই ৪০ জনের মধ্যে বিশ্ববিদ্যালয় সিলেকশন বোর্ড তিনজন প্রার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার জন্য সুপারিশ করেন। এই তিনজনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. শরিফ হোসেনের স্ত্রী জিনিয়া ইসলামও রয়েছেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসির) নিয়মানুযায়ী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের বিএসসি এবং এমএসসি’র রেজাল্ট সর্বন্মি ৩.৬০ থাকতে হয়। কিন্তু জিনিয়ার রেজাল্ট রয়েছে ৩.৫১। তার পরও স্বজনপ্রীতি করে তাকে শিক্ষক হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।

আগামী ১০ ডিসেম্বর সিন্ডিকেট সভায় তার নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হবে বলে একাধিক সূত্রে জানা যায়।

মৌখিক পরীক্ষার অংশগ্রহণকারী প্রার্থীদের মধ্যে জিপিএ-৪ এবং মুক্তিযোদ্ধার সন্তান হওয়া সত্বেও তাকে বাদ দিয়ে জিনিয়াকে নিয়োগের সুপারিশ করা হয়েছে বলে জানা যায়। এতে করে বিভাগীয় শিক্ষকদের মধ্যেও অসন্তোষ বিরাজ করছে।

এ বিষয়ে বিভাগীয় সভাপতি সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহেদুর রহমান বাংলানিউজকে বলেন, এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে রাজি নই।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে ফোন করা হলে তিনি মিটিং আছেন বলে জানান তার ব্যক্তিগত সচিব।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।