ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

এসএসসি-এইচএসসি পরীক্ষা কোন বিষয়ে, কীভাবে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, মার্চ ১, ২০২২
এসএসসি-এইচএসসি পরীক্ষা কোন বিষয়ে, কীভাবে হবে এসএসসি-এইচএসসি পরীক্ষা

ঢাকা: আগামী ১৯ জুন এসএসসি ও ২২ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করে বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

মঙ্গলবার (১ মার্চ) ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ২০২০ শিক্ষাবর্ষের এ দুটি পরীক্ষার ফরম পূরণ ও প্রস্তুতিমূলক (টেস্ট) পরীক্ষার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে পরীক্ষা বিষয় ও নম্বর বিভাজন উল্লেখ করে দেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষা

আগামী ১৩ এপ্রিল থেকে রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে ফরম পূরণ করতে পারবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। চূড়ান্ত পরীক্ষার আগে প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৯ মে। চূড়ান্ত পরীক্ষা শুরু হবে ১৯ জুন।

এসএসসিতে বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

আর ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান বিষয়ের পরীক্ষার নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

২০২২ সালের এএসএসসি পরীক্ষার পুর্নবিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। আর পরীক্ষার সময় হবে দুই ঘণ্টা (এমসিকিউ নৈর্ব্যক্তিক ২০ মিনিট এবং সিকিউ রচনামূলক ১ ঘণ্টা ৪০ মিনিট)।

প্রশ্নের নম্বর বণ্টন ইংরেজি প্রথমপত্র ৫০ নম্বর ও ইংরেজি দ্বিতীয়পত্র ৫০ নম্বর। ব্যবহারিক বিষয়গুলোতে সিকিউ ৩০ নম্বর ও এমসিকিউ ১৫ নম্বর মিলে মোট ৪৫ নম্বর। আর ব্যবহারিক ব্যতীত অন্যান্য বিষয়ে সিকিউ ৪০ নম্বর এমসিকিউ ১৫ নম্বরসহ মোট ৫৫ নম্বর।

এইচএসসি পরীক্ষা
এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হবে ৮ জুন। আর প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৪ জুলাই। চূড়ান্ত পরীক্ষা শুরু হবে ২২ আগস্ট।

বাংলা, ইংরেজি, গ্রুপভিত্তিক নৈর্বাচনিক ৩টি বিষয় এবং ১টি ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার পুর্নবিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সময় ২ ঘণ্টা (এমসিকিউ নৈর্বাচনিক) ২০ মিনিট ও সিকিউরচনামূলক ১ ঘণ্টা ৪০ মিনিট।

প্রশ্নের মান বণ্টন ব্যবহারিক বিষয়গুলোতে সিকিউ ৩০ নম্বর ও এমসিকিউ ১৫ নম্বরসহ মোট ৪৫ নম্বর। ব্যবহারিক বিষয় ব্যতীত অন্যান্য বিষয়ে সিকিউ ৪০ নম্বর এবং এমসিকিউ ১৫ নম্বরসহ মোট ৫৫ নম্বরের পরীক্ষা হবে। বাংলা দ্বিতীয় পত্র ৫০ নম্বর, ইংরেজি প্রথম পত্র ৫০ নম্বর ও ইংরেজি দ্বিতীয় পত্র ৫০ নম্বরের পরীক্ষা হবে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।