ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জবিতে বর্ণিল দেয়াল চিত্রে বর্ষবরণের ছোঁয়া

মহিউদ্দিন রিফাত, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৩ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
জবিতে বর্ণিল দেয়াল চিত্রে বর্ষবরণের ছোঁয়া

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): পুরান ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) দুই বছর পর আবারও বর্ষবরণ উদযাপনের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এবারের বর্ষবরণের মূল প্রতিপাদ্য ‘প্রকৃতি’।

এরই ধারাবাহিকতায় বর্ষবরণ উপলক্ষে বর্ণিল সাজে সজ্জিত বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ ও আশেপাশের দেয়াল। ফুল, মাছ, পাখি এবং মৌমাছির স্ট্রাকচার, ভাস্কর্য ও নানান মুখোশ তৈরির পাশাপাশি বিভাগটির শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টায় দেয়াল চিত্র অঙ্কন বর্ষবরণের প্রস্তুতিতে যুক্ত করেছে নতুন মাত্রা।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের চতুর্থ গেইট ইউটিলিটি ভবন ও অগ্রণী ব্যাংক সংলগ্ন চিরাচরিত সাদামাটা দেয়াল এখন রঙিন প্রচ্ছদে পরিপূর্ণ। চারুকলা বিভাগের শিক্ষার্থীরা নানা রং, তুলি আর আবহে চিত্রাঙ্কন করছেন। এসব দৃশ্যে ফুটে উঠেছে বাংলাদেশের লোকশিল্প ‘গাজীরপট’র চিত্র, রিকশা চিত্র, ঘোড়া নিয়ে ছুটে চলার দৃশ্য, বাঘের দৃশ্য ও চারুকলা বিভাগের শব্দ নকশাসহ বেশ কিছু মনোরম চিত্রপট।  

গত সোমবার (১১ এপ্রিল) থেকে বিশ্ববিদ্যালয়ের ইউটিলিটি ভবন ও অগ্রণী ব্যাংক সংলগ্ন গেইট, পাশের দেয়াল ও বিশ্ববিদ্যালয়ের চতুর্থ গেইটে দেয়ালে চিত্রাঙ্কনের কাজ শুরু করেন চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।

চারুকলা বিভাগের এই ব্যাতিক্রমী উদ্যোগ সাড়া ফেলেছে বিশ্ববিদ্যালয়ে। সাধারণ শিক্ষার্থীদেরকে ব্যাপক আগ্রহে দেয়াল চিত্র দেখার সঙ্গে চিত্রের পাশে দাঁড়িয়ে ছবি তুলতে দেখা যায়। চারুকলা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সূচনা দাস বাংলানিউজকে বলেন, প্রতিবছর বর্ণিল আয়োজন ও উদ্দীপনার মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পহেলা বৈশাখ উদযাপন করা হতো। তবে মহামারি করোনার জন্য দুই বছর পর আবারও নতুন উদ্যমে এবার পহেলা বৈশাখ উদযাপন করার প্রস্তুতি নেওয়া হয়। এবার চারুকলা বিভাগের অনন্য পরিকল্পনা হিসেবে দেয়াল চিত্রাঙ্কন করা হয়েছে। বিভাগের শিক্ষকদের নির্দেশনা ও তত্ত্বাবধানে দেয়াল চিত্র সম্পন্ন হয়েছে। এটি এবারের সার্বিক আয়োজনে নতুন মাত্রা যোগ করেছে। চারুকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বজলুর রশীদ খান বাংলানিউজকে বলেন, দুই বছর পর আবারও নতুন একটি আমেজ নিয়ে বর্ষবরণ উদযাপন করা হবে৷ চারুকলা বিভাগ অন্যান্য বছরের মতো এবারও সার্বিক আয়োজনে রয়েছে। তবে এবার বিভাগের নবীন শিক্ষকদের পরিকল্পনায় শিক্ষার্থীরা দেয়াল চিত্র করছে। পাশাপাশি সিনিয়র শিক্ষকদের নির্দেশনা ছিল। সবার সম্মিলিত প্রচেষ্টায় রঙিন আবহ সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭২১ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।