ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে আইসিটি ল্যাব উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
খুবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে আইসিটি ল্যাব উদ্বোধন খুবির আইসিটি ল্যাব উদ্বোধন করছেন ভিসি ড. মাহমুদ হোসেন

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সৈয়দ নজরুল ইসলাম ভবনে অবস্থিত শিক্ষা স্কুলের অধীন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের আইসিটি ল্যাবের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল ১০টায় উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মাহমুদ হোসেন নাম ফলক উন্মোচন ও ফিতা কেটে এ ল্যাবের উদ্বোধন করেন।

পরে তিনি ল্যাবের সুযোগ-সুবিধা ঘুরে দেখেন। এসময় ওই ইনস্টিটিউটের শিক্ষার্থীদের কাছে তাদের সুবিধা-অসুবিধার কথা শোনেন তিনি।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে বিশেষ করে ক্লাসরুমের সংকট রয়েছে। আইইআর ভবন, চতুর্থ একাডেমিক ভবনের নির্মাণকাজ শেষ হলে এই সংকট বহুলাংশে নিরসন হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে নানামুখী সুযোগ সৃষ্টির পদক্ষেপ নেওয়া হচ্ছে। এক্ষেত্রে প্রযুক্তিগত সুবিধা বাড়াতে ৩৪ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ‘খুলনা বিশ্ববিদ্যালয় সফট অবকাঠামো’ শীর্ষক প্রকল্প ইউজিসিতে পেশ করা হয়েছে। এই প্রকল্প অনুমোদন পেলে দ্রুত গতির ইন্টারনেট ব্যাকবোন স্থাপন, স্মার্ট ক্লাসরুম, সিকিউরিটি সার্ভিলেন্স সুবিধা আধুনিক মানে উন্নীত হবে। এছাড়াও লাইব্রেরি অটোমেশনের কাজ চলছে। একই ভবনে ইনোভেশন হাব তৈরি করা হচ্ছে।

তিনি আরও বলেন, লাইব্রেরি হচ্ছে শিক্ষার্থীদের ইন্টারেকশনের জায়গা। এখানে পাঠের পরিবেশ আরও উন্নত করা হচ্ছে। শিক্ষার্থীরা যাতে এখানে কম্পিউটারের সুবিধা পায় সে বিষয়টি নিয়েও চিন্তা-ভাবনা চলছে। তিনি আশা করেন আগামী দুই-তিন বছরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার সুবিধা প্রত্যাশার পর্যায়ে পৌঁছাবে। তিনি শিক্ষার্থীদেরকে যথাযথভাবে লেখাপড়ায় মনোযোগের পরামর্শ দেন।

এসময় শিক্ষা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) ও আইইআর এর পরিচালক প্রফেসর ড. এ কে ফজলুল হকসহ সংশ্লিষ্ট ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থী, জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান এবং উপাচার্যের সচিব সঞ্জয় সাহা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।