ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে প্রথম বর্ষ ভর্তির আবেদন শুরু 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
ঢাবিতে প্রথম বর্ষ ভর্তির আবেদন শুরু  ঢাবিতে প্রথম বর্ষ ভর্তির আবেদন শুরু 

ঢাকা: বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে।

বুধবার (২০এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ আবদুল মতিন ভার্চ্যুয়াল ক্লাস রুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আবেদন চলবে ১০ মে রাত ১২ টা পর্যন্ত।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে ডেবিট-ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক(সোনালী, অগ্রণী, জনতা, রুপালী)—এর মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন। এরপর ১৬ মে থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। শিক্ষার্থীরা ৮টি বিভাগীয় শহরের যেকোনো একটি পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচন করতে পারবেন। কোনো বিভাগীয় শহরে নির্দিষ্ট আসনসংখ্যা নেই, শিক্ষার্থীদের আবেদনের সংখ্যা অনুযায়ী বিভাগে আসনসংখ্যা নির্ধারিত হবে।  

এবারের ভর্তি পরীক্ষায় ক-ইউনিটে ১৮৫১, খ-ইউনিটে ১৭৮৮, গ-ইউনিটে ৯৩০, ঘ-ইউনিটে ১৩৩৬ এবং চ-ইউনিটে ১৩০ টি আসনের জন্য শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যনুযায়ী, এই শিক্ষাবর্ষে গ-ইউনিটে ১ লক্ষ ৯৪ হাজার ৬২০ জন, খ-ইউনিটে ৩ লক্ষ ৪৮ হাজার ৭১৩ জন, ক-ইউনিটে ২লক্ষ ১১ হাজার ৬৮০ জন, ঘ-ইউনিটে ৫ লক্ষ ৭হাজার ৫২৭ জন এবং চ-ইউনিটে ১০ লক্ষ ৬ হাজার ১৪১ জন শিক্ষার্থী আবেদনের যোগ্যতাসম্পন্ন।

পরীক্ষার সময়সূচি অনুযায়ী বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ০৩ জুন শুক্রবার, কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ০৪ জুন শনিবার, বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন শুক্রবার, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন শনিবার এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন শুক্রবার অনুষ্ঠিত হবে। ‘ক’, ‘খ’, ‘গ’ এবং ‘ঘ’ ইউনিটের পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১ টা থেকে ১১ টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
এসকেবি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।