ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

শিক্ষা

ফেসবুক আইডি হ্যাকিংয়ের শিকার হচ্ছেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, মে ২১, ২০২২
ফেসবুক আইডি হ্যাকিংয়ের শিকার হচ্ছেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

শাবিপ্রবি (সিলেট): পরিচিতজনদের আইডি (হ্যাকড) থেকে দেওয়া লিংকে বা মেসেজ রিপ্লাই দিতে গিয়ে নিজেদের আইডি হ্যাকিংয়ের শিকার হচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

শনিবার (২১ মে) বিকেলে একাধিক আইডি হ্যাকিংয়ের শিকার হয়েছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের একাধিক ভুক্তভোগী শিক্ষার্থী।

জানা যায়, পরিচিত জনদের আইডি (হ্যাক হওয়া) থেকে একটি লিংক দিয়ে বলা হচ্ছে ‘এই লিংকে তোমার ছবি দেখা যাচ্ছে’। পরে লিংকে ঢুকলে ফেসবুকের আইডি পাসওয়ার্ড চাওয়া হচ্ছে। তারপর আইডি পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করলে নিজেদের আইডি হ্যাক হচ্ছে আবার কারো কারো হ্যাকড হয়ে গেছে বলে অভিযোগ তুলেছেন শিক্ষার্থীরা।

লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের ভুক্তভোগী শিক্ষার্থী সাফা খান রুবা বাংলানিউজকে বলেন, ফেসবুক আইডি হ্যাক করে এভাবে আমাদের শিক্ষার্থীদের হেনস্তা করা হচ্ছে। বর্তমানে অনলাইনেই আমরা আমাদের সব তথ্য সংগ্রহ এবং সরবরাহ করছি কিন্তু তার নিরাপত্তা নিশ্চিত করা যাচ্ছে না। শাবিপ্রবির অনেক শিক্ষার্থীই এই হ্যাকিংয়ের শিকার। এসবের বিরুদ্ধে জরুরি পদক্ষেপ নেওয়া দরকার।

একই বিভাগের আরেক শিক্ষার্থী চৈতী দাশ বাংলানিউজকে বলেন, বিগত কয়েকদিনে কাছের অনেক বন্ধুবান্ধবের আইডি হ্যাক হয়েছে। তাদের অনেকের পুলিশের দ্বারস্থও হতে হয়েছে।

তিনি আরো বলেন, সাস্টিয়ানদের আইডি হ্যাকড হওয়ায় আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। অনেক ব্যক্তিগত তথ্য ও ছবি অন্য কেউ জেনে যাচ্ছে। এ ব্যাপারে প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

এ বিষয়ে জানতে শাবিপ্রবির প্রক্টরের সঙ্গে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে এখন পর্যন্ত কোনো অভিযোগ পাইনি। তাদের সমস্যার কথা জানালে বিষয়টি গুরুত্বসহকারে দেখবো।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, মে ২১, ২০২২
কইয়ার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa