ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

শিক্ষা

শাবিপ্রবিতে বার্ষিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, মে ২৮, ২০২২
শাবিপ্রবিতে বার্ষিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি, (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) গবেষণা কেন্দ্রের উদ্যোগে দুই দিনব্যাপী ‘৯ম বার্ষিক গবেষণা ফাইন্ডিংস-২০২১’  শীর্ষক সম্মেলন শুরু হয়েছে।

শনিবার (২৮ মে) ভার্চ্যুয়ালি এ সম্মেলন উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের  (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

তিনি বলেন, দেশের সব বিশ্ববিদ্যালয়ে গুণগত শিক্ষা নিশ্চিত করতে ইউজিসি কাজ করছে। এজন্য গবেষণায় বরাদ্দ বাড়ানো, কারিকুলাম পরিবর্তনসহ বিভিন্ন পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষা ও গবেষণার প্রাণকেন্দ্র হিসেবে গড়ে তুলতে পর্যাপ্ত বাজেট বরাদ্দের উদ্যোগ নেওয়া হয়েছে। শাবিপ্রবি শিক্ষা ও গবেষণায় উৎকর্ষতার পরিচয় দিয়ে আসছে। আশাকরি আগামীতে এ ধারা অব্যহত থাকবে।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শাবিপ্রবি বাংলাদেশের অন্যতম সেরা একটি বিশ্ববিদ্যালয়। গুণগত মান বজায় রেখে আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণা চলছে। আমাদের গবেষণায় এ বছর বরাদ্দ আরও কয়েকগুণ বাড়ছে। আগামীতে এ ধারা অব্যহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শফিউল আলম খান চৌধুরী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন শাবিপ্রবি গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন গবেষণা কেন্দ্রের সদস্য অধ্যাপক ড. এ জেড এম মঞ্জুর রশীদ। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও গবেষকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এবারের সম্মেলনে ১৫টি টেকনিক্যাল সেশনে ২০১৮-১৯ অর্থবছরের তিন বছর মেয়াদী ২৬টি প্রকল্প, ২০১৯-২০ অর্থবছরের দুই বছর মেয়াদী ২০টি অ্যাডভ্যান্সড গবেষণা প্রকল্প ও ২০২০-২১ অর্থবছরের ১ বছর মেয়াদী ১২৯টি প্রমোশনাল গবেষণা প্রকল্পসহ সর্বমোট ১৭৫টি গবেষণাপত্র ও প্রকল্পের ফলাফল উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, মে ২৮, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa