ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রায়পুরে স্কুল বন্ধ রেখে রাজনৈতিক কর্মসূচি!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মে ৩১, ২০২২
রায়পুরে স্কুল বন্ধ রেখে রাজনৈতিক কর্মসূচি!

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে পৌর শহরের মার্চেন্টস একাডেমি উচ্চ বিদ্যালয় মাঠে। মঙ্গলবার (৩১ মে) সকাল থেকে সম্মেলনের আয়োজন করা হয়।

ফলে এদিন বিদ্যালয়ের পাঠদান বন্ধ ছিল।

জানা গেছে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আগের দিন শিক্ষার্থীদের বিদ্যালয় ছুটির কথা জানিয়ে দেন। তাই আজ মঙ্গলবার কোনো শিক্ষার্থী বিদ্যালয়ে আসেনি।  

তবে বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে রাজনৈতিক দলের সভা করায় ক্ষোভ জানিয়েছেন অভিভাবকরা।  

স্থানীয়রা জানান, সম্মেলনকে কেন্দ্র করে গত এক সপ্তাহ ধরে বিদ্যালয় মাঠে বিশাল প্যান্ডেল করে মঞ্চ করা হয়। এ কারণে শিক্ষার্থীদের পড়ালেখা বিঘ্নিত হয়েছে।

দলীয় সূত্র জানায়, সম্মেলনের জন্য সকাল নয়টা থেকে জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন থেকে বিপুলসংখ্যক নেতা-কর্মী বিদ্যালয়ের মাঠে সমবেত হয়েছেন। সম্মেলনে কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সভায় উপস্থিত হয়ে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রেখেছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন।

এতে কেন্দ্রীয় নেতাসহ লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়ন, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকুসহ জেলা এবং উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।  

নাম প্রকাশ না করার শর্তে একাধিক অভিভাবক বলেন, রাজনৈতিক সমাবেশগুলো স্কুল মাঠে না করে জেলা পরিষদ মিলনায়তন বা শহরের অন্য কোনো মিলনায়তনে করা যেত। এতে বিদ্যালয় বন্ধ রাখতে হতো না। এমনিতেই করোনার কারণে শিক্ষার্থীরা যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে প্রায় সময় বিদ্যালয়ের মাঠে রাজনৈতিক দলের সভা-সমাবেশের কারণে শিক্ষার্থীদের লেখাপড়ার সমস্যা হয়।  

রায়পুর মার্চেন্টস একাডেমির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. হুমায়ুন কবির বলেন, সম্মেলনের কারণে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে বিদ্যালয়ের সংরক্ষিত ছুটি দেওয়া হয়েছে।  

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ কে এম সাইফুল হক বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সংরক্ষিত ছুটি থেকে বন্ধ রাখতে পারেন। এছাড়া হাজার হাজার নেতা-কর্মী ও মাইকের শব্দের কারণে পাঠদান সম্ভব হবে না।

উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ইসমাইল খোকন বলেন, কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়েই বিদ্যালয় মাঠে সম্মেলন করা হচ্ছে। অন্য জায়গায় বিপুল লোকের সমাগমে সম্মেলন করার স্থান না থাকায় এখানে আয়োজন করা হচ্ছে।

এদিকে বুধবার (১ জুন) লক্ষ্মীপুর সদর উপজেলার চন্দ্রগঞ্জ থানা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনস্থল নির্ধারণ করা হয়েছে হাজিরপাড়া হামিদিয়া উচ্চ বিদ্যালয় মাঠে। এজন্য এদিন বিদ্যালয়ের পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। মাঠজুড়ে সম্মেলনের প্যাডেল তৈরি করা হয়েছে।  

এছাড়া গত রোববার সম্মেলনে প্রস্তুতির সভা অনুষ্ঠিত সদর উপজেলার মান্দারী উচ্চ বিদ্যালয়ের শ্রেণিকক্ষে। এতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক পাঠদান বন্ধ করে শিক্ষার্থীদের ছুটি দিয়ে দেন।  

জানতে চাইলে হাজিরপাড়া হামিদিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম বলেন, বুধবার (১ জুন) বিদ্যালয় ছুটি রাখা হয়েছে। আমাদের হাতে বছরে ৫ দিনের সংরক্ষিত ছুটি থাকে। তাই একদিনের সংরক্ষিত ছুটি দিয়েছি। আওয়ামী লীগের সম্মেলনের জন্য বিদ্যালয়ের মাঠ ব্যবহার করা হবে।  

এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মতিন বাংলানিউজকে জানিয়েছেন, বিদ্যালয় ছুটি দিয়ে শ্রেণিকক্ষে রাজনৈতিক সভার করা নিয়ম নেই।  বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, মে ৩১, ২০২২ 
এসআইএস   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।