ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবির ভর্তিযুদ্ধ শুরু শুক্রবার, বিভাগীয় শহরে কেন্দ্র থাকায় সন্তুষ্টি

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, জুন ২, ২০২২
ঢাবির ভর্তিযুদ্ধ শুরু শুক্রবার, বিভাগীয় শহরে কেন্দ্র থাকায় সন্তুষ্টি

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিট দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা।

শুক্রবার (৩ জুন) বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষা থাকায় জালিয়াতির সুযোগ ক্ষীণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বিভিন্নভাবে জালিয়াতির সুযোগ নেওয়ার জন্য চেষ্টা করত একটি অসাধু চক্র। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমসিকিউর সঙ্গে লিখিত পরীক্ষার উদ্যোগ নেওয়ায় ডিজিটাল জালিয়াতির সুযোগ কমে গেছে। গেল বছর প্রথমবারের মতো বিভাগীয় শহরে কেন্দ্র হওয়াতে ঝুঁকি থাকলেও জালিয়াতির কোনো সংবাদ পাওয়া যায়নি। এবারও কোনো ধরনের জালিয়াতির সুযোগ থাকছে ‍না বলে মনে করছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অভিভাবকদের কেন্দ্রে ভিড় না করার অনুরোধ

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে আসা ও অংশগ্রহণ নির্বিঘ্ন করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি, জনসমাগম ও পরিবেশ দূষণ না করার জন্য অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে পরীক্ষার দিন ক্যাম্পাসে যানবাহন চলাচল সীমিত রাখার জন্য সংশ্লিষ্ট সকল মহলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাসমান দোকান এবং বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ও লিফলেটসহ অন্যান্য প্রচারণা কার্যক্রম ক্যাম্পাসকে অপরিচ্ছন্ন করে ও চলাচলে বিঘ্ন সৃষ্টি করে বিধায় পরীক্ষার দিন সেসব কার্যক্রম পরিচালনা করা যাবে না। ভিড় এড়ানোর লক্ষ্যে পরীক্ষার্থী ব্যতীত অভিভাবক ও শুভাকাঙ্খীদের ভর্তি পরীক্ষার দিনগুলোতে ক্যাম্পাসে না আসার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার লক্ষ্যে পরীক্ষার দিন ক্যাম্পাসের প্রবেশপথ ও বিভিন্ন জায়গায় রোভার স্কাউট ও বিএনসিসিসহ শিক্ষার্থী স্বেচ্ছাসেবকরা নিয়োজিত থাকবেন। ক্যাম্পাসের নান্দনিক পরিবেশ ও সবুজায়ন রক্ষা এবং পরীক্ষা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রত্যাশা করা হচ্ছে।

বিভাগীয় শহরে কেন্দ্র থাকায় সন্তুষ্টি

গেল বছর করোনা পরিস্থিতির কারণে সংক্রমণ রোধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়। এ কারণে অভিভাবক ও ভর্তিচ্ছুরা হয়রানি থেকে রক্ষা পায়। তবে এবার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার পরেও বিভাগীয় শহরে কেন্দ্র বহাল রাখায় সন্তুষ্টি প্রকাশ করেছে অভিভাবক ও ভর্তিচ্ছুরা।

চট্টগ্রামের স্কুল শিক্ষক আজিজুল হক বাংলানিউজকে বলেন, কেন্দ্র বিভাগীয় শহরে পরীক্ষার্থীদের স্বস্তি এনে দিয়েছে। ঢাকায় কেন্দ্র হলে যাতায়াত, জ্যাম, আবাসন সব নিয়ে দুশ্চিন্তায় থাকতে হয়। যা পরীক্ষায় প্রভাব ফেলে।

পরীক্ষার্থীদের জন্য ১২ উদ্যোগ ছাত্রলীগের

ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় ১২ দফা কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। বৃহস্পতিবার (২ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে বক্তব্য রাখেন শাখা সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। এতে জানানো হয়, কর্মসূচির অংশ হিসেবে পরীক্ষার্থীদের সাহায্যার্থে তথ্যকেন্দ্র স্থাপন এবং তথ্য প্রদান, ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের মধ্যে মাস্ক, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ করা হবে এবং পরীক্ষাকেন্দ্র পরিচিতি ও পরীক্ষার্থীদের পৌঁছে দেওয়ার জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবে ছাত্রলীগের কর্মীরা। অভিভাবক ছাউনির মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের বিশ্রামের সুব্যবস্থা এবং শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য মোবাইল টয়লেটের ব্যবস্থা করা হবে।

দূর থেকে আগত শিক্ষার্থীদের যাতায়াতে সুবিধার জন্য থাকবে ‘জয় বাংলা বাইক সার্ভিস। কলম ও পরীক্ষা সংশ্লিষ্ট প্রয়োজনীয় আনুষঙ্গিক বিতরণ এবং সুপেয় পানির ব্যবস্থা। পরীক্ষার হলে নেওয়ার অনুপযোগী শিক্ষার্থীদের ব্যবহৃত জিনিসপত্র নিরাপদে রাখা ও তাদের পুনরায় বুঝিয়ে দেওয়ার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইল চেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, অভিভাবকদের বিশ্রাম ও তাৎক্ষণিক চিকিৎসা প্রদানের জন্য মেডিক্যাল ক্যাম্প এবং একই সঙ্গে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষার আগের রাতে ছাত্রলীগের সাহায্যে থাকার ব্যবস্থা।

গ ইউনিটের প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৩ জন

বাণিজ্য অনুষদভুক্ত গ ইউনিটে আবেদন করেছে ৩০ হাজার ৬৯৩ জন। আসন সংখ্যা ৯৩০। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৩ জন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টা ১৫ মিনিটে বিজনেস স্টাডিজ অনুষদ ভবনে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ০২, ২০২২
এসকেবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।