ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ড. এ এম চৌধুরীর ৫০০ বই পেল ঢাবির আবহাওয়া বিজ্ঞান বিভাগ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
ড. এ এম চৌধুরীর ৫০০ বই পেল ঢাবির আবহাওয়া বিজ্ঞান বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়: প্রয়াত মহাকাশ বিজ্ঞানী ড. এ এম চৌধুরীর ইচ্ছা অনুযায়ী তাঁর সংগ্রহে থাকা মূল্যবান প্রায় ৫০০ বই আবহাওয়া বিজ্ঞান বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের ব্যবহারের জন্য বিভাগে হস্তান্তর করা হয়েছে।

রোববার (৩১ জুলাই) আবহাওয়া বিজ্ঞান বিভাগের মিলনায়তনে প্রখ্যাত মহাকাশ বিজ্ঞানী ও স্পারসোর সাবেক চেয়ারম্যান ড. এ এম চৌধুরীর স্মরণে এক আলোচনা সভায় এ বইগুলো হস্তান্তর করা হয়।

 

বিভাগীয় চেয়ারপার্সন অধ্যাপক ড. তৌহিদা রশীদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

স্পারসোর চেয়ারম্যান মো. আব্দুস সামাদ ও প্রাক্তন বৈজ্ঞানিক কর্মকর্তা অধ্যাপক ড. দেওয়ান আব্দুল কাদির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে ড. এ এম চৌধুরীর পুত্র অনির চৌধুরী এবং মৃদুল চৌধুরী বক্তব্য রাখেন।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, প্রখ্যাত মহাকাশ বিজ্ঞানী এম চৌধুরী আবহাওয়া বিজ্ঞান বিষয়ক গবেষণার মাধ্যমে মানব কল্যাণ ও দেশের মানুষের জন্য কাজ করে গেছেন। তাঁর আবিষ্কৃত তত্ত্ব শুধু বাংলাদেশেই নয় বরং বিশ্বের বিভিন্ন দেশে সাইক্লোনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
এসকেবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।