ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বুয়েট ভর্তি পরীক্ষায় পদার্থ-রসায়নের শর্ত নিয়ে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
বুয়েট ভর্তি পরীক্ষায় পদার্থ-রসায়নের শর্ত নিয়ে রুল

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষায় অংশ নিতে পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ে ন্যূনতম ৩৭২ নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করার শর্ত নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

পরে ইউনুছ আলী জানান, গত ১৬ এপ্রিল বুয়েটে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এতে বলা হয়, ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতায় পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৩৭২ নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করতে হবে।

বিজ্ঞপ্তির এই অংশের বৈধতা চ্যালেঞ্জ করে গত ১২ জুন রিট করি। পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৩৭২ নম্বর পেতে হবে। তার মানে হচ্ছে ওই দুই বিষয়ে ৯৩ শতাংশ নম্বর পেতে হবে। অথচ, নিয়ম অনুসারে ৮০ নম্বর পেলেই জিপিএ ৫।

কিন্তু, বুয়েট কর্তৃপক্ষ ওই দুটি বিষয়ে ৯৩ শতাংশ নম্বর থাকতে হবে বলেছে। এটি সরকারের আইনের পরিপন্থী। আগের শিক্ষাবর্ষগুলোয় এমন বিধান ছিল না। আদালত রুল জারি করেছেন।

শিক্ষাসচিব, বুয়েটের উপাচার্য, রেজিস্ট্রার ও স্নাতক প্রথম বর্ষে ভর্তি কমিটির চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। তবে, এর মধ্যে গত ১৮ জুন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ও ৩০ জুন ফলাফল প্রকাশিত হয়।

বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।