ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

ফের ক্ষমতায় গেলে মেয়েদের স্নাতক পর্যন্ত শিক্ষা ফ্রি হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২২
ফের ক্ষমতায় গেলে মেয়েদের স্নাতক পর্যন্ত শিক্ষা ফ্রি হবে

দিনাজপুর: আওয়ামী লীগ আগামীতে আবার ক্ষমতায় গেলে মেয়েদের গ্রাজুয়েট পর্যন্ত পড়ালেখার দায়িত্ব সরকার নেবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।

জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে মঙ্গলবার (৪ অক্টোবর) দিনাজপুর শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানটির আয়োজক দিনাজপুর জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর ও বাংলাদেশ শিশু একাডেমি।  

এসময় হুইপ বলেন, আগে স্কুলগুলোতে ওয়াশরুম ছিল না, টয়লেট ছিল না। আমরা ২০০৮ সালে ক্ষমতায় আসার পরে স্কুলগুলোতে এসবের ব্যবস্থা করেছি। আমরা বিনা পয়সায় পড়ালেখার সুযোগ করে দিয়েছি। তাদের বিনামূল্যে বই দিয়েছি। আমাদের নির্দেশনা ছিল, প্রতিটি স্কুলে এডিপি ও টিআরের বরাদ্দে টিফিন বক্স কিনে, বই ও ব্যাগ কিনে, বাচ্চাদের নানা রকম উপহার সামগ্রী দিয়ে স্কুলমুখী করা। আমরা সরকারের পক্ষ থেকে উপবৃত্তি চালু করেছি। মেয়েরা এখন ঘরে বসে থাকে না, মেয়েরা স্কুলে যায়। আমাদের অঙ্গিকার, আগামীতে ক্ষমতায় গেলে গ্রাজুয়েট পর্যন্ত মেয়েদের অগ্রাধিকার দিয়ে লেখাপড়ার সমস্ত দায়িত্ব শেখ হাসিনার সরকার নেবে ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের শিক্ষা, পুষ্টি, সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন আইন, নীতি ও কর্মপরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করে যাচ্ছেন। শিশুদের অধিকার প্রতিষ্ঠা ও শিশু বান্ধব পরিবেশ সৃষ্টিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার। বাল্যবিয়ে রোধ করতে হবে। শুধু প্রশাসন দিয়ে বাল্যবিয়ে রোধ করা সম্ভব নয়। অভিভাবক মহলকেও সচেতন হতে হবে।  

দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুজন সরকার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্তুজা আল মুঈদসহ অনেকে।

আলোচনা শেষে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa