ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

পূর্বাচলে ঢাবির ১০ একর জমি সংস্কৃতি মন্ত্রণালয়কে দেওয়ার সুপারিশের প্রতিবাদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
পূর্বাচলে ঢাবির ১০ একর জমি সংস্কৃতি মন্ত্রণালয়কে দেওয়ার সুপারিশের প্রতিবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: রাজধানীর পূর্বাচলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জন্য বরাদ্দকৃত জমি থেকে ১০ একর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে দেওয়ার সুপারিশের প্রতিবাদ জানিয়েছে ঢাবি শিক্ষক সমিতি।

শুক্রবার (২৮ অক্টোবর) সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

এতে বলা হয়, সংস্কৃতি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি ঢাকার পূর্বাচলে রাজউক কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয়কে বরাদ্দকৃত ৫২ একর জমি থেকে ১০ একর সংস্কৃতি মন্ত্রণালয়কে বরাদ্দ দিতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা পাঠানোর সুপারিশ সংক্রান্ত একটি সংবাদ সম্প্রতি জাতীয় গণমাধ্যমে প্রকাশ হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির এমন সুপারিশ ঢাবি পরিবারকে হতবাক করেছে। এটি অবিশ্বাস্য যে, একটি সংসদীয় স্থায়ী কমিটি ঢাবির মতো প্রতিষ্ঠান— যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ রাষ্ট্রের জন্মের ক্ষেত্রে বুদ্ধিবৃত্তিক ভূমিকা পালন করে এবং জ্ঞান-বিজ্ঞানের বিকাশে বিগত ১০০ বছরেরও বেশি সময় ধরে আলো ছড়িয়ে যাচ্ছে, সেই প্রতিষ্ঠানের জমি কমিয়ে দেওয়ার সুপারিশ শুভ-লক্ষণ হতে পারে না। এ ধরনের সুপারিশ এই বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রক্রিয়া ও দেশে শিক্ষা-গবেষণায় নতুন জ্ঞান সৃজনের ক্ষেত্রকে বাধাগ্রস্ত করার অপচেষ্টা বলে আমরা মনে করি।

বিবৃতিতে ঢাবি শিক্ষক সমিতি এই তৎপরতা বন্ধের জোর দাবি জানাচ্ছে উল্লেখ করে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের জন্মলগ্নে বর্তমান ক্যাম্পাসে প্রায় ৬০০ একর জমি ছিল। কালক্রমে তা সংকুচিত হয়ে বর্তমানে ২৫০ একরে এসে দাঁড়িয়েছে। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষকে সামনে রেখে যখন যুগের চাহিদা অনুযায়ী জ্ঞানভিত্তিক অর্থনৈতিক কাঠামো প্রতিষ্ঠার লক্ষ্যে গবেষণা ও উদ্ভাবন উপযোগী পূর্বাচলে একটি ক্যাম্পাস প্রতিষ্ঠার জন্য বিশ্ববিদ্যালয় উদ্যোগ নিয়েছে, তখন সংস্কৃতি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির এই প্রস্তাব অনভিপ্রেত।

এছাড়ও বিবৃতিতে সরকারের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও বৃদ্ধির স্বার্থে উক্ত জমিতে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলার পদক্ষেপ নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে উদাত্ত আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা,  অক্টোবর ২৮,২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।