ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

খুবির ১১শ’ আসনের বিপরীতে ভর্তির আবেদন ৫৩ হাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
খুবির ১১শ’ আসনের বিপরীতে ভর্তির আবেদন ৫৩ হাজার

খুলনা: গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ২২টি বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্রভাবে ভর্তির আবেদন জমাদানের শেষ তারিখ ছিল শুক্রবার (২৮ অক্টোবর)। আগামী ৭ নভেম্বর ভর্তির চূড়ান্ত ফল জানা যাবে।

ভর্তির আবেদন জমা হিসেবে এবার আসন বিবেচনায় সর্বোচ্চ আবেদন পড়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি)। এ বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১০৯টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ৫৩ হাজার ৪৯টি। এটা রেকর্ড সংখ্যক।

অপরদিকে সংশ্লিষ্ট কয়েকটি বিশ্ববিদ্যালয়ের নির্ভরযোগ্য সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, ইসলামিক বিশ্ববিদ্যালয় কুষ্টিয়াতে দুই হাজার ২২০টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ৪২ সহস্রাধিক। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রায় এক হাজার ৭০০টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ২৬ হাজার ৬২০টি। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৫২৫টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ৩০ হাজার। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩৫০টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ১০ হাজার ৬৭০টি। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৩৯৪টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ৩১ হাজার। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দুই হাজার ৬১৫টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে প্রায় ৪৩ হাজার। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নয় শতাধিক আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ২৬ হাজার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জে এক হাজার ৫০৫টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ২৮ হাজার ৪৬টি। বরিশাল বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৪৯০ আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ২৯ হাজার ৩১৬টি। চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৯০টি আসনের বিপরীতে ভর্তির আবেদন পড়েছে তিন সহস্রাধিক। এ হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ে এবার সর্বোচ্চ সংখ্যক আবেদন পড়েছে। প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য গড় আবদেনকারী প্রায় ৪৮ জন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের তথ্য নিশ্চিত করেছেন আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস বিপুল সংখ্যক আবেদনের কারণ হিসেবে প্রাথমিকভাবে জানান, মূলত রাজনীতি ও সেশনজটমুক্ত, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ক্যাম্পাস, শিক্ষার গুণগতমান এবং বর্তমান উপাচার্যের নেতৃত্বে গবেষণা, উদ্ভাবনায় জোরদার, ওবিই কারিকুলা প্রণয়নে এগিয়ে থাকাসহ বিভিন্ন দিক বিবেচনায় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা খুলনা বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।