ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

পথনাট্যোৎসবে হুমায়ুন আহমেদের ‘পিঁপড়া’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
পথনাট্যোৎসবে হুমায়ুন আহমেদের ‘পিঁপড়া’

‘জাতীয় পথনাট্যোৎসব ২০২৪’র উদ্বোধন হয়েছে রাজধানীতে। পয়লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে এই উৎসবের উদ্বোধন হয়।

উৎসবে রোববার (৪ ফেব্রুয়ারি) প্রদর্শিত হবে নাট্যদল সময় প্রযোজিত নাটক ‘পিঁপড়া’।

জনপ্রিয় কথাসহিত্যিক হূমায়ুন আহমেদের ছোটগল্প ‘পিঁপড়া’ অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। ধর্ষণ বিরোধী সচেতনতা বৃদ্ধির বার্তা দেওয়া এই নাটকে অভিনয় করছেন ফখরুল ইসলাম মিঠু, মাহমুদুল আলম, সাঈফ, সাইফুল বাবু, রাকিব আল হাসান, মুক্তা। পোশাক পরিকল্পনা করেছেন মানসুরা আক্তার লাভলী।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন রাষ্ট্রভাষা বাংলার জন্য শহীদদের স্মরণে ১৯৮০ সাল থেকে প্রতি বছর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহব্যাপী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজন করে আসছে ‘জাতীয় পথনাট্যোৎসব’। এরই ধারাবাহিকতায় এ বছরও ‘রাজনীতির মাপকাঠি শিল্প সাহিত্য সংস্কৃতি’ স্লোগানে রাজধানীসহ দেশের ২১টি জেলায় একযোগে শুরু হয় ‘জাতীয় পথনাট্যোৎসব ২০২৪’।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় কেন্দ্রীয় শহীদ মিনারে পয়লা ফেব্রুয়ারি নাট্যোৎসরের উদ্বোধন করা হয়। উৎসবে দেশের ৩০০ নাট্যদল অংশ নেবে।

আগামী ৪ ফেব্রুয়ারি সময় প্রযোজিত নাটক ‘পিঁপড়া’ ছাড়াও ঢাকা মঞ্চ পরিবেশন করবে নাটক ‘ইঁদুর’। এ কে এম আহসান কবীরের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন মিজানুল হক নিক্তি। নাট্যযোদ্ধা মঞ্চস্থ করবে নাটক ‘টক্কর’। রচনা ও নির্দেশনায় ফয়সাল আহমেদ। নাটক ‘স্মৃতি মিনার’ পরিবেশন করবেন স্বরবীথি থি। রচনা বজলুর রশিদ, নির্দেশনা শওকত হাসান।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।