ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

বিনোদন

তামিলনাড়ু জয় করলো তানভীর পিয়ালের ‘রিটার্ন’

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
তামিলনাড়ু জয় করলো তানভীর পিয়ালের ‘রিটার্ন’ ...

ভারতের তামিলনাড়ুতে দুটি চলচ্চিত্র উৎসবে পৃথক পুরস্কার জিতেছে তানভীর পিয়ালের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিটার্ন’। রোহিপ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট এশিয়ান শর্ট ফিল্ম হিসেবে নির্বাচিত হয়েছে এই চলচ্চিত্র।

এছাড়া বেস্ট ডেবু শর্ট ফিল্ম হিসেবে নির্বাচিত হয়েছে সিত্তান্নাভাসাল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে।

ইকরাম ফরিদ চৌধুরীর গল্প অবলম্বনে তানভীর পিয়াল নির্মিত এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন তৌকির মাহমুদ ও সায়মন মারমা। মাত্র দুটি চরিত্রের সাহায্যে গড়ে উঠেছে সাত মিনিটের এ গল্প। এর চিত্রনাট্যও তানভীর পিয়ালের লেখা।

সিনেমাটোগ্রাফার শারাফাত আলী শওকতের সুদক্ষ ক্যামেরা পরিচালনা ও সম্পাদনায় সিনেমাটির শরীর নির্মিত। সাউন্ড ডিজাইন করেছেন বাংলাদেশের প্রখ্যাত লোকেশন সাউন্ড রেকর্ডিস্ট নাহিদ মাসুদ ও শারমিন দোজা। চলচ্চিত্রের স্কোরটি তৈরি করেছেন তৌকির মাহমুদ।

‘রিটার্ন’ এক বিষণ্ন ও জীবন থেকে পালাতে চাওয়া তরুণের গল্প। সিনেমার শুরুতে তরুণটির মোবাইল ফোনে বাড়িওয়ালার বারবার ফোনকল ও সরকারি চাকরির প্রস্তুতির বই-পত্র ছড়িয়ে থাকতে দেখা যায়। যা থেকে সহজেই অনুমেয়, বেকারত্ব ও অর্থাভাবের কষাঘাতে জর্জরিত এক তরুণেরই গল্প। ফ্যানে গামছা ঝুলিয়ে আত্মহত্যায় নিজেকে সঁপে দেওয়ার ঠিক আগ মুহূর্তেই দরজায় করাঘাত গল্পের মোড় ঘুরিয়ে দেয়।

বিশ্বখ্যাত চিত্রশিল্পী ভ্যান গগের অনুপ্রেরণায় সিনেগঘ নামের ইউটিউব চ্যানেলে সম্প্রতি এ চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হয়, যা ইতোমধ্যে আড়াই হাজারেরও বেশি মানুষ দেখেছেন। এছাড়াও বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এটি দেখানো হচ্ছে।  

এছাড়া রোমানিয়ার ইস্টার্ন ইউরোপ ফিল্ম ফেস্টিভ্যাল, রাশিয়ার শর্ট ফেস্ট ও কানাডার কিনো ফিল্ম ফেস্টিভ্যালে এটি প্রদর্শন ও পুরস্কারের জন্য অফিসিয়াল সিলেকশন পেয়েছে।

তানভীর পিয়াল জানান, স্বীকৃতি সবসময়ই কাজের অনুপ্রেরণা বাড়িয়ে দেয়। বাংলাদেশে সিনেমা নির্মাণের প্রেক্ষাপটে চট্টগ্রামে বসে এ ধরনের প্রচেষ্টা সবসময়ই দুরূহ। নানান প্রতিবন্ধকতা জয় করে সিনেমা তৈরি করার পর সেই সিনেমা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়া অবশ্যই বিশেষ কিছু। সামনে আরো বেশকিছু ফেস্টিভ্যালে এটি দেখানো হবে। এসব উৎসবেও আমাদের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি বাংলাদেশের সিনেমার এক নতুন পরিচয় বিশ্ববাসীর কাছে তুলে ধরবে বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।