ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

থিয়েটারের নাট্যোৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
থিয়েটারের নাট্যোৎসব

বর্ণিল ফেস্টুন, নাটকের নানা পোস্টার এবং ব্যানারে সাজানো হয়েছে শিল্পকলা একাডেমীর মূল মঞ্চ ও এক্সপেরিমেন্টাল  থিয়েটার হল। ‘থিয়েটার’ আয়োজন করেছে ৭ দিনব্যপী নাট্যোৎসবের।

চলবে ২৩ অক্টোবর শনিবার থেকে ২৯ অক্টোবর শুক্রবার পর্যন্ত । প্রতিদিনই নাটক মঞ্চায়নের আগে থাকবে লোকজ সাংস্কৃতিক পরিবেশনা। তাছাড়া নাটকের পোস্টার ও আলোকচিত্র প্রদর্শনীও  থাকবে। নাটক শুরু হবে প্রতিদিন সন্ধ্যা ৭টায় ।


২৩ অক্টোবর শনিবার ‘থিয়েটার নাট্যোৎসব-২০১০’ শিরোনামের উৎসব উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমনি। শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে এর উদ্বোধনী পর্ব । অনুষ্ঠান শেষে কলকাতার নাট্য সংগঠন ‘অন্য পেশা নাট্য নেশা নাট্যদল’ মঞ্চস্থ করবে ‘ভাইরাস ব ভূত’ নামের নাটকটি । এটি রচনা এবং নির্দেশনা দিয়েছেন দেবকুমার  ঘোষ।  

২৪ অক্টোবর রোববার থাকবে একই দলের নাটক ‘আব্বুলিশ’; এটি  লিখেছেন জ্যোতিষমান চট্টোপাধ্যায় এবং  নির্দেশনা দিয়েছেন সমিত ব্যানার্জি।

২৫ অক্টোবর সোমবার  লোক নাট্যদল সিদ্ধেশ্বরী মঞ্চস্থ করবে ‘কঞ্জুস’। মলিয়ের এ নাটকটি অনুবাদ করেছেন তারিক আনাম খান,  নির্দেশনা দিয়েছেন  লিয়াকত আলী লাকী ।   ২৬ অক্টোবর মঙ্গলবার নাটক সরণির ‘থিয়েটার আরামবাগ’ কার্যালয়ে আয়োজন করা হয়েছে একটি সেমিনার।

২৭ অক্টোবর থিয়েটার আরামবাগ পরিবেশন করবে গাজী রাকায়েতের নির্দেশনায় জন্মসূত্র। সময় সাংস্কৃতিক গোষ্ঠী ২৮ অক্টোবর আকতারুজ্জামানের নির্দেশনায় মঞ্চস্থ করবে ‘শেষ সংলাপ’। উৎসবের শেষ দিন ২৯ অক্টোবর মঞ্চস্থ হবে খম হারূনের নির্দেশনায় ‘বলদ’।

১৯৭২ সালের ৭ ফেব্রুয়ারি ‘থিয়েটার’র প্রতিষ্ঠা। প্রথম নাটক ছিল মুনীর  চৌধুরীর  লেখা ও আবদুল্লাহ আল-মামুনের নির্দেশনায় ‘কবর’। এ পর্যন্ত দলটি মঞ্চে এনেছে ৩৪টি নাটক। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’,  ‘ওথেলো’ , ‘সাতঘাটের কানাকড়ি’ , ‘রূপবান’  এবং  ‘বলদ’। সম্প্রতি থিয়েটার মঞ্চে এনেছে নাটক ‘জন্মসূত্র’।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪২০, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।