ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বলিউডের বাণিজ্যসফল ১০ ছবি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০
বলিউডের বাণিজ্যসফল ১০ ছবি

প্রতি বছরের মতো এ বছরও বলিউডে মুক্তি পেয়েছে এক হাজারের বেশি ছবি। এগুলোর মধ্যে ভারতের বক্স অফিসের হিসাব অনুযায়ী যে ছবিগুলো বাণিজ্যিক সাফল্য পেয়েছে সেগুলো তুলে ধরা হলো বাংলানিউজের পাঠকদের জন্য।



দাবাঙ

বলিউডে সেরা সফল ছবির তালিকার শীর্ষে রয়েছে পরিচালক অভিনব কাশ্যপের ‘দাবাঙ’। এই অ্যাকশন ছবিটিতে অভিনয় করেছেন সালমান খান ও সোনাক্ষী সিনহা। রোজার ঈদকে সামনে রেখে ছবিটি মুক্তি পেয়েছিল ১০ সেপ্টেম্বর।

এই ছবিটির মাধ্যমে চিত্র পরিচালনায় অভিষেক ঘটেছিল অভিনবের। শুধু তাই নয়, সোনাক্ষীরও প্রথম ছবি এটি। আর আরবাজ খানের প্রথম প্রযোজনা।

এগুলো ছাড়াও, ‘দাবাঙ’ রেকর্ড করেছে বিভিন্ন মাত্রায়। ছবিটি মুক্তির প্রথম সপ্তাহজুড়ে দাপটের সঙ্গে শাসন করেছে ভারতের বক্স অফিস।

‘দাবাঙ’ দুইশো কোটি ভারতীয় রুপির বেশি আয় করে অর্জন করেছে এ বছরের সবচেয়ে ব্যবসাসফল ভারতীয় ছবি। এমনকি ভারতীয় ছবির ইতিহাসে ‘থ্রি ইডিওটস’-এর পর এটিই সর্বোচ্চ ব্যবসা সফল ছবি।

গোলমাল থ্রি

রোহিত শেট্টির হাস্যরসাত্মক ছবি ‘গোলমাল থ্রি’ আসলে ২০০৮ সালের ‘গোলমাল রিটার্ন’-এরই একটি ধারাবহিকতা। ছবিটিতে অভিনয় করেছেন অজয় দেবগন ও কারিনা কাপুর।

২০ মার্চে ছবিটির শুটিং শুরু হয় আর মুক্তি পায় ৫ নভেম্বর। বক্স অফিসের হিসাব অনুযায়ী ‘গোলমাল থ্রি’র এ বছর অবস্থান দ্বিতীয় স্থানে। আর বলিউডের ইতিহাসে এই ছবিটি চতুর্থতম বাণিজ্যিক সফল ছবি।

মাই নেম ইজ খান

পরিচালক করণ জোহরের ‘মাই নেম ইজ খান’ ছবিটিতে অভিনয় করেছেন শাহরুখ খান এবং কাজল। নয় বছর পর এই দুই তারকাকে এক সেটে এনেছে ছবিটি। ফলে পেয়েছে ব্যাপক বাণিজ্যিক সাফল্য।

১০ ফেব্রুয়ারি আবুধাবিতে ছবিটির প্রথম প্রদর্শনী হলেও এটি মুক্তি পায় দুই দিন পর। ‘মাই নেম ইজ খান’ শুধু এ বছরের সবচেয়ে দামি ছবিই নয়, বৈদেশিক মুদ্রা অর্জনের দিক থেকে এই ছবিটির বলিউডে ইতিহাস সৃষ্টি করেছে।

মুক্তি পাওয়ার পর থেকে ‘মাই নেম ইজ খান’ ছবিটি বক্স অফিসের অনেক রেকর্ড ভাঙ্গে। এখন পর্যন্ত এই ছবিটি আয় করেছে দুইশো কোটি ভারতীয় রুপির খানিক কম।

রাজনীতি

‘রাজনীতি’ শিরোনামে পরিচালক প্রকাশ ঝা তৈরি করেছেন এই রাজনৈতিক থ্রিলার। এতে অভিনয় করেছেন অজয় দেবগন এবং ক্যাটরিনা কাইফ। ৪ জুন মুক্তি পাওয়ার পর ছবিটি আয় করেছে প্রায় ১৫০ কোটি ভারতীয় রুপি।

হাউসফুল

পরিচালক সাজিদ খানের হাস্যরসাত্মক ছবি ‘হাউসফুল’-এ অভিনয় করেছেন অক্ষয় কুমার এবং দীপিকা পাড়–কোনে। ছবিটিকে ১৯৯৮ সালের তামিল চলচ্চিত্র ‘কাথলা কাথলা’-র পুনর্নির্মাণ হিসেবে গণ্য করা হয়।

৩০ এপ্রিল ‘হাউসফুল’ মুক্তি পাওয়ার প্রথম সপ্তাহেই আয় করে ৩১ কোটি ভারতীয় রুপি। এই আয় ‘মাই নেম এই খান’-এর প্রাথমিক রেকর্ডটি ভেঙ্গেছিল। তবে ছবিটির মোট আয় এখন প্রায় ১০০ কোটি ভারতীয় রুপি।

এ বছরের বাণিজ্যসফল ১০ ছবির তালিকা পূর্ণ করেছে ‘ওয়ানস আপন এ টাইম ইন মুম্বাই’, ‘কাইটস’, ‘তিস মার খান’, ‘আই হেইট লাভ স্টোরিস’ এবং ‘আনজানা আনজানি’।

বাংলাদেশ সময় ০০৩০, ডিসেম্বর ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।