ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বিনোদন

চাষী নজরুল ইসলামের স্মরণ সভা অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
চাষী নজরুল ইসলামের স্মরণ সভা অনুষ্ঠিত চাষী নজরুল ইসলাম

ঢাকা: সদ্য প্রয়াত প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলামের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে ।

রোববার ( ১৮ জানুয়ারি) বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ ডিজিটাল ফিল্ম সোসাইটি আয়োজিত একুশে পদক প্রাপ্ত চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলামের জীবন ও কার্য  নিয়ে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।



অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ডিজিটাল ফিল্ম সোসাইটির প্রেসিডেন্ট চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, চাষী নজরুল ইসলাম একজন পরিপূর্ণ দেশপ্রেমিক ছিলেন। তিনি তার জীবনে মুক্তিযুদ্ধের চেতনা লালন করেছেন। আর সবচেয়ে বড় বিষয় হলো তিনি একজন অসাম্প্রদায়িক ব্যক্তি।

অনুষ্ঠানে বক্তারা তার নির্মিত সকল চলচ্চিত্রের তথ্য-উপাত্ত ও ইতিহাস নিয়ে একটি সাহিত্য লাইব্রেরি করার প্রস্তাব করেন।

চাষী নজরুল ইসলাম তার জীবদ্দশায় ৩০টি চলচ্চিত্র নির্মাণ করেন। তিনি চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি নির্বাচিত হন । পরিচালনার স্বীকৃতি হিসেবে ২০০৪ সালে একুশে পদক,১৯৮৬ ও ১৯৯৭ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, এছাড়াও আন্তর্জাতিক কলাকার পুরস্কার, বাংলাদেশ সিনে জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড, শের-ই-বাংলা স্মৃতি পুরস্কার,বাংলাদেশ ন্যাশনাল ইয়ুথ অর্গানাইজেশন ফেডারেশন অ্যাওয়ার্ড, স্যার জগদীশ চন্দ্র বসু স্বর্ণপদক,জহির রায়হান স্বর্ণপদক, বিনোদন বিচিত্রা অ্যাওয়ার্ড ও জেনেসিস নজরুল সম্মাননা পদক সহ অসংখ্য পুরস্কার অর্জন করেন।

ইলিয়াস কাঞ্চনের সভাপতিত্বে স্মরণ সভায় উপস্থিত ছিলেন, চাষী নজরুল ইসলামের মেয়ে আন্নি ইসলাম, মিশুক মুনিরের স্ত্রী মঞ্জরী কাজী, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির সহ সভাপতি লিটন্ এরশাদ, জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের মহাসচিব রফিকুল ইসলাম, বাংলাদেশ চলচ্চিত্র লেখক সমিতির সাবেক-সভাপতি আবুল কাশেম মিঠুন  সহ সাংস্কৃতিক জগতের বিভিন্ন ব্যক্তিবর্গ ।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, জানুয়ারি ১৮,২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।