ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

নজরুলের গানে উত্তমের ‘শ্রীদুর্গা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
নজরুলের গানে উত্তমের ‘শ্রীদুর্গা’

কীর্তন, ভজন, বাউল, শ্যামা- কাজী নজরুল ইসলামের এমন কয়েকটি গান নিয়ে অ্যালবাম প্রকাশ করেছেন শিল্পী উত্তম কুমার। সম্প্রতি অগ্নিবীণার ব্যানারে বাজারে এসেছে ‘শ্রীদুর্গা’ নামের অ্যালবামটি।



শিল্পী জানান, গানগুলোর ধারণ কাজ সম্পন্ন হয়েছে কলকাতা ও ঢাকায়। সংগীতায়োজন করেছেন কলকাতার সাহেব সুমন, লিটন দাস ও শিল্পী নিজে। গানগুলো হলো- ‘এলো রে শ্রীদুর্গা’, ‘ওরে নীলযমুনার জল’, ‘সখি আমি না হয় মান করেছিনু’, ‘দেখে যারে রুদ্রাণী মা’,  ‘খেলিছ এ বিশ্ব লয়ে’, ‘একূল ভাঙে ওকূল গড়ে এই তো বিধির খেলা,’ ‘আমি বাউল হলাম ধূলির পথে’ এবং ‘গোঠের রাখাল বলে দে রে’।

শিল্পী জানান, তার গান গাওয়ার শুরু ছেলেবেলায়। স্কুল থেকে বিশ্ববিদ্যালয় জীবন, সবখানে শিল্পী হিসেবে জুটেছে সম্মান ও পুরস্কার। উত্তমের পড়াশোনা চট্ট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে। নজরুল ইনস্টিটিউট থেকে ডিপ্লোমায় প্রথম শ্রেণী প্রাপ্ত ও সরকারি এই প্রতিষ্ঠানটির নজরুলের প্রশিক্ষক হিসেবে সনদপ্রাপ্ত তিনি। এ ছাড়া রবীন্দ্রভারতী থেকে মিউজিকে ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন করেছেন।

বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান সব সঙ্গীতজ্ঞের কাছে সংগীতের তালিম নিয়েছেন উত্তম। এখন নিজেও গান শেখান। তিনি একটি বেসরকারি মহিলা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিষয়ের সহকারী অধ্যাপক। গণমাধ্যমকর্মী হিসেবেও কাজ করছেন দীর্ঘদিন ধরে। বর্তমানে নজরুলসংগীত শিল্পী পরিষদের যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করছেন নজরুল অন্তঃপ্রাণ মানুষটি।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।