ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

কলকাতা চলচ্চিত্র উৎসবে ‘নাগরিক’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৫
কলকাতা চলচ্চিত্র উৎসবে ‘নাগরিক’

২১ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পেয়েছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নাগরিক’। উৎসবের স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে এটি।

১৪-২১ নভেম্বর পশ্চিম বাংলার কলকাতায় ১২ টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে এই চলচ্চিত্র উৎসব। এতে ৬১টি দেশের ১৩৭ জন নির্মাতার ১৪৯ টি ছবি দেখানো হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী খন্দকার মো. জাকির তার গ্রাজুয়েট ছবি হিসেবে নির্মাণ করেছেন ‘নাগরিক’।
 
নির্মাতা জানান, ছবিটির বিষয়বস্তু বাংলাদেশের সমকালীন রাজনৈতিক বাস্তবতা। তৃতীয় বিশ্বের দেশগুলোতে রাজনৈতিক অস্থিরতার সময় জনগণের ভয় আর আতঙ্কের চিত্র তুলে ধরা হয়েছে।
 
আশীফ এন্তাজ রবির ছোটগল্প ‘ঘটনার আঁড়ালে অঘটনসমূহ’ অবলম্বনে ১৩ মিনিট ১৩ সেকেন্ড দৈর্ঘ্যের ‘নাগরিক’-এ অভিনয় করেছেন সুলতানা দিনা, কাজী ফয়সাল, শিহাব শাওন, জায়েদ জুলহাস, সাদমান রিহান, আহমেদ তাওকীর, শেখ জাহিদ আজিম প্রমুখ।
ছবিটি এর আগে সিঙ্গাপুরভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্লাটফর্ম ভিডসিতে বিশ্বব্যাপী প্রদর্শনের জন্য নির্বাচিত হয় এবং মুভ্যিয়ানা ও শিল্পকলার যৌথ উদ্যোগে আয়োজিত নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা উৎসবে অক্টোবর মাসের নির্বাচিত চলচ্চিত্র হিসেবে দেখানো হয়।  

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৫
এসও
   
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।