ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

এক নাটকের জন্য ২০ লোকেশনে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৫
এক নাটকের জন্য ২০ লোকেশনে নাটকের দৃশ্যে অপর্ণা ও নাঈম

এটা সাধারণত শিরোনাম হওয়ার মতো কেনো ঘটনা নয়। কিন্তু বর্তমানে টিভি নাটক যে অবস্থায় এসে দাঁড়িয়েছে, তাতে এটি একটি ঘটনা তো অবশ্যই।

অবাক হওয়ার মতোও। বাজেট কমতে কমতে এখন ঠেকেছে প্রায় তলানীতে। টিভি নাটকের গল্প তাই ক্রমশ আটকে যাচ্ছে ড্রয়িংরুম-বেডরুম-সোফায়-ছাদে-রেস্তোরাঁয়। আর আউটডোর বলতেই সবাইকে এখন উত্তরার দিয়াবাড়ি অথবা আফতাবনগর বোঝেন।

লোকেশনে খানিকটা ভিন্নতা আনতে চাইলেই বাজেটে ঘাটতি পড়বে। নির্মাতাদের তাই উপায় থাকে না খুব একটা। অনেকে আবার বৈচিত্রের খোঁজে একগুচ্ছ নাটক নিয়ে ছোটেন কক্সবাজার-রাঙামাটি-সিলেট-বিদেশ-বিভুঁই; কিন্তু ভিন্নতা বলে খুব একটা কিছু যে আসে, তা নয়।

সম্প্রতি শাহাদাত হোসেন মজুমদার (আদিব) নির্মাণ করেছেন নাটক ‘শহর থেকে দূরে’। দৃশ্যধারণ করতে গিয়ে দৌড়াতে হয়েছে বিভিন্ন স্থানে। নরসিংদী, কেরানীগঞ্জ থেকে উত্তরা, খামারবাড়ি- নাটকে দেখানো হয়েছে ২০টি লোকেশন। আদিব জানাচ্ছিলেন, ‘আমরা এতে শহর ঢাকা এবং মফস্বল- এই দু’টো শহরের যে দূরত্ব, সুবিধাগত জায়গায়, মানসিকতায় এবং জীবনযাপনে; সেটি দেখাতে চেয়েছি। গল্পের সঙ্গে আমাদেরকেও বিভিন্ন স্থানে ভ্রমণ করতে হয়েছে। ’

‘শহর থেকে দূরে’র গল্প অনেকটা বাবা-ছেলের সম্পর্ক নিয়ে। ছেলে শহরে থাকে, গান করে। আর বাবা মফস্বলে, ছবি আঁকে। বাবা-ছেলের চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত ও এফএস নাঈম। আরও রয়েছেন অপর্ণা ঘোষ, তৌফিকুল ইমন প্রমুখ। চিত্রনাট্য লিখেছেন নির্মাতা নিজেই। দৃশ্যধারণ শেষ। নির্মাতা জানিয়েছে, সম্পাদনা শেষে প্রচারের জন্য টিভি চ্যানেলে জমা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৫
কেবিএন


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।