ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

৫৭ বছর পর বাংলাদেশে ‘রুবাইয়াৎ-ই ওমর খৈয়াম’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
৫৭ বছর পর বাংলাদেশে ‘রুবাইয়াৎ-ই ওমর খৈয়াম’

কলকাতা থেকে ১৯৩৫ সালে প্রথমবার ও ১৯৫৮ সালে দ্বিতীয়বার প্রকাশিত হয় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের অনুবাদকৃত পারস্য ঔপন্যাসিক ওমর খৈয়ামের অমর গ্রন্থ ‘রুবাইয়াৎ-ই ওমর খৈয়াম’। এবার বাংলাদেশে এর প্রথম মুদ্রণ করলো চ্যানেল আই।



বইটির আধুনিক পুনরুদ্ধার ও সংরক্ষণ করেছেন নজরুল ইসলামের নাতি কাজী অনির্বাণ। মুদ্রণ তত্ত্বাবধান করেছেন হাবিবুল হুদা এবং গ্রাফিক্স করেছেন নুরুল ইসলাম রানা।

লায়ন্স ক্লাব অব ঢাকা অনন্ত’র সৌজন্যে প্রকাশিত বইটির  মোড়ক উন্মোচন করা হয় সোমবার (৯ নভেম্বর)। চ্যানেল আই ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এ ছাড়াও ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক মুকিত মজুমদার বাবু ও জহির উদ্দিন মাহমুদ মামুন, লায়ন্স ক্লাব অব ঢাকা অনন্ত’র প্রেসিডেন্ট ও বইটির প্রকাশক ইনামুল হক খান, কলকাতা থেকে আগত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতি কাজী অনির্বাণ, নাতনী কাজী অনিন্দিতা ও খিলখিল কাজী।

অনুষ্ঠানে নজরুলের জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণ করেন কাজী অনির্বাণ, কাজী অনিন্দিতা ও খিলখিল কাজী, লায়ন্স ক্লাবের গভর্নর স্বদেশ রঞ্জন, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ, নজরুলসঙ্গীত শিল্পী শাহীন সামাদ ও ফাতেমা-তুজ জোহরা, কবি রেজাউদ্দিন স্টালিন প্রমুখ।

আবৃত্তি করেছেন শিমুল মুস্তাফা ও অভিনেতা শাহরিয়ার নাজিম জয়। নজরুলের পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে অনুষ্ঠানে উপস্থিত শিল্পীরা পরিবেশন করেন নজরুলের ‘মোরা ঝঞ্জার মতো উদ্দাম’ গানটি। চ্যানেল আই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে।

বাংলাদেশ সময় : ০২১৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।