ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

সামিনা-টুটুলের কণ্ঠে অন্ধ কিশোরের গান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
সামিনা-টুটুলের কণ্ঠে অন্ধ কিশোরের গান সামিনা চৌধুরী ও এস আই টুটুল

ছবির গল্প বিখ্যাত লোকগাঁথা নিয়ে। গানগুলোও হওয়া চাই লোক সুরের।

সেই চিন্তা ছিলো নির্মাতার মাথায়। তাই অনেক দিন আগে এক অন্ধ কিশোরের কণ্ঠে শোনা গানটি বেছে নিলেন ছবির জন্য। সেই গান নতুনভাবে গেয়েছেন সামিনা চৌধুরী ও এস আই টুটুল। রওশন আরা নিপার ‘মহুয়া সুন্দরী’ ছবিতে ব্যবহার করা হয়েছে সেই গানটি।   

সম্প্রতি ইউটিউব ও ফেসবুকে প্রকাশিত হয়েছে ‘আমার পরাণ বান্ধা আছে সখি তোমার পরানে’ শিরোনামের গানটি। এতে নতুনভাবে সুর দিয়েছেন ইমন সাহা। সংগীতায়োজনও তার। এরই মধ্যে ৫ লক্ষবার গানটি দেখা হয়েছে।

গানটি প্রসঙ্গে ইমন সাহা বলেন, ‘গানটির কথা ও সুর সংগ্রীহিত। ছবির নির্মাতা ২০০৫ সালে নাটোরে এক কিশোরের কাছে গানটি শোনেন ও ভিডিও করেন। লিরিকটা তারই কি-না আমরা জানি না। সেই অন্ধ ছেলেটি প্রচলিত সুরে গানটা গেয়েছিলো। পরে আমি সুর পরিবর্তন করেছি। গানের শুরুতেই অপেরাটিক ভয়েস আছে। সোপরানো দিয়ে শুরু হয়। যতোটা সম্ভব দেশীয় আঙ্গিকে উপস্থাপন করেছি। আর যন্ত্রের খুব কম ব্যবহার করা হয়েছে। এতে কন্ঠকে প্রাধাণ্য দেওয়া হয়েছে। ’

নির্মাতা নিপা বলেন, ‘গানটির দৃশ্যায়ন হয়েছে কুমিল্লার ময়নামতি, গাজীপুর, টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন অঞ্চলে। এ গানে যাত্রার মেয়ে ছবিরানীর প্রেমের দৃশ্যায়ন করেছি। খুব রোমান্টিক কিছু দৃশ্য আছে। ইউটিউবে প্রকাশের পরই বেশ সাড়া পাচ্ছি। ’

আগামী ২০ নভেম্বর মুক্তি পাচ্ছে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে নির্মিত ‘মহুয়া সুন্দরী’। এতে  যাত্রার মেয়ে ছবিরানীর ভূমিকায় অভিনয় করেছেন পরী মনি। আরও আছেন সুমিত, জয়রাজ, মামুনুর রশীদ, সাদেক বাচ্চু, সূচরিতা প্রমূখ।

* ‘আমার পরান বান্ধা’ গানের ভিডিও:


বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।