ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

হুমায়ূনের জন্মদিনে এবারও হিমু মেলা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
হুমায়ূনের জন্মদিনে এবারও হিমু মেলা হুমায়ূন আহমেদের প্রতিকৃতি

নন্দিত কথাশিল্পী ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদ পৃথিবীর মায়া ত্যাগ করেছেন ২০১২ সালে। তিনি না থাকলেও তার সৃষ্টিকর্ম রয়ে গেছে।

আমাদের মাঝেই ঘুরছে তার সৃষ্ট চরিত্রগুলো। তেমনি একটি উল্লেখযোগ্য চরিত্রের নাম হিমু। হুমায়ূন আহমেদের ৬৭তম জন্মদিন আগামী ১৩ নভেম্বর। এ উপলক্ষে গত তিন বছরের ধারাবাহিকতায় বিশেষ এই দিনে আয়োজন করা হয়েছে হিমু মেলা।

আয়োজকরা জানান, ওইদিন সকাল ১০টায় প্রয়াত হুমায়ূন আহমেদের পরিবারের সদস্য ও  বিশিষ্টজনদের উপস্থিতিতে মেলার উদ্বোধন করা হবে। থাকবে হুমায়ূন আহমেদের জীবন ও কর্ম নিয়ে বিশিষ্টজনদের স্মৃতিচারণা, তার লেখা গান নিয়ে সংগীত পরিবেশনা, আবৃত্তি, নৃত্য, চিত্রাংকন প্রতিযোগিতা প্রভৃতি।

মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। মেলার নাম দেওয়া হয়েছে ‘এবি ব্যাংক-চ্যানেল আই হিমু মেলা’।

একই দিন রাত ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে হুমায়ূন আহমেদের একটি বিশেষ নাটক। এ ছাড়া ১২ ও ১৪ নভেম্বর চ্যানেল আই প্রচার করবে হুমায়ূন আহমেদের চলচ্চিত্র ‘চন্দ্রকথা’ ও ‘শ্রাবণ মেঘের দিন’।

অন্যদিকে এ উপলক্ষে চ্যানেল আগামী (অনলাইন শিশুতোষ চ্যানেল) আয়োজন করেছে হুমায়ূন আহমেদ উৎসব। শিশু-কিশোরদের নিয়ে বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ১০টায় কেন্দ্রীয় গণগ্রন্থাগার মিলনায়তনে এর উদ্বোধন হবে। তিন দিনের এই উৎসব চলবে ১৪ নভেম্বর পর্যন্ত।

উৎসবে থাকছে হুমায়ূন আহমেদের চলচ্চিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, আলোকচিত্র, গল্প লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। সব বিভাগেই দেওয়া হবে তিনটি করে পুরস্কার, সনদপত্র ও নগদ অর্থ।
 
বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।