ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

জন্মদিনের বিশেষ আয়োজন:

ছোটপর্দায় হুমায়ূন বন্দনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
ছোটপর্দায় হুমায়ূন বন্দনা হুমায়ূন আহমেদের প্রতিকৃতি

প্রখ্যাত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের জন্মদিন আগামীকাল শুক্রবার (১৩ নভেম্বর)। বিশেষ দিনটিতে গুনী এই শিল্পীর স্মরণে টিভি চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানের।

এসব আয়োজনজুড়ে থাকছে হুমায়ূন বন্দনা। থাকছে চলচ্চিত্র, গান, নাটক, স্মৃতিচারণা ও মেলা-

বিশেষ ‘জয়তু’
হুমায়ূন আহমেদের উপন্যাস থেকে ‘কৃষ্ণপক্ষ’ চলচ্চিত্র নির্মাণ করছেন তারই স্ত্রী মেহের আফরোজ শাওন। ছবিটিতে অভিনয় করছেন চিত্রনায়ক রিয়াজ, সংগীত পরিচালনা ও গায়কের তালিকায় আছেন এস আই টুটুল ও সেলিম চৌধুরী। তারা সবাই অংশ নিয়েছেন ৭১ টিভির বিশেষ জয়তু অনুষ্ঠানে। প্রচার সময় শুক্রবার রাত ৯টা ১০ মিনিট। সঞ্চালনা করবেন সামিয়া রহমান।   

চাঁদনী পসর
এটিএন বাংলায় সকাল ১১টা ১০ মিনিটে প্রচার হবে অনুষ্ঠান ‘চাঁদনী পসর’। সংগীতশিল্পী এস আই টুটুলের উপস্থাপনায় এতে থাকছে হুমায়ূন আহমেদ পরিচালিত চলচ্চিত্রের কিছু গান। দেখানো হবে তার উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলাম নির্মিত মুক্তিপ্রতিক্ষীত ‘অনিল বাগচীর একদিন’ চলচ্চিত্রের কিছু অংশ। এতে মোরশেদুল ইসলাম কথা বলবেন ছবিটি নিয়ে। আরও আছে সুবীর নন্দী, বারী সিদ্দিকী ও সেলিম চৌধুরীর কন্ঠে হুমায়ূন আহমেদের গান।

চন্দ্রকারিগর
অনুষ্ঠানের নাম ‘চন্দ্র কারিগর’। চ্যানেল আইতে প্রচার হবে বিকাল ৫টা ৩০মিনিটে। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন কথাসাহিত্যিক ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। গ্রন্থনা ও পরিকল্পনা করেছেন রাজু আলীম। জীবদ্দশায় লেখককে নিয়ে বিভিন্ন সময়ে বিশেষ অনুষ্ঠান নির্মাণ করেছেন তিনি। এবারও তাকে নিয়ে ‘চন্দ্র কারিগর’ অনুষ্ঠান তৈরি করেছেন রাজু আলীম। অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের নাটক ও চলচ্চিত্রের গান প্রচার করা হবে। এর পাশাপাশি অভিনয়শিল্পীদের অংশগ্রহণে থাকবে বিশেষ স্মৃতিকথা।  

স্মৃতির জোছনায় হুমায়ূন
বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) নিজস্ব প্রযোজনায় তৈরি হলো বিশেষ অনুষ্ঠান ‘স্মৃতির জোছনায় হুমায়ূন’। এতে তাকে নিয়ে স্মৃতিচারণ করেছেন তারই সহধর্মিণী মেহের আফরোজ শাওন। উপস্থাপনা করেছেন কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী। হুমায়ূন আহমেদের লেখালেখি, ছবি, নাটক, ব্যক্তিজীবন ও নানান প্রসঙ্গে কথা বলেছেন শাওন। এসবের বেশিরভাগ তথ্যই কম জানা। ‘স্মৃতির জোছনায় হুমায়ূন’ রাত সাড়ে ৯টায় প্রচার হবে।  

কলের গান
দেশটিভিতে রাত ১১টা ৪৫ মিনিটে প্রচার হবে ‘কলের গান’। এবারের পর্বটি সাজানো হয়েছে প্রয়াত হুমায়ূন আহমেদের স্মরণে। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন সেলিম চৌধুরী ও অনুপমা মুক্তি। দেশ টিভির স্টুডিও থেকে সরাসরি প্রচার হবে এটি।

হিমু মেলা
চ্যানেল আই প্রাঙ্গণে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘এবি ব্যাংক-চ্যানেল আই হিমু মেলা’। সকাল ১০টায় হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যরা বিশিষ্টজনদের সঙ্গে নিয়ে মেলার উদ্বোধন করবেন। মেলায় থাকছে হুমায়ূন আহমেদের জীবন ও কর্ম নিয়ে বিশিষ্টজনদের স্মৃতিচারণা, তার রচিত সংগীত পরিবেশনা, আবৃত্তি, নৃত্য, চিত্রাংকন প্রভৃতি। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু।

সময় কাটুক গানে গানে
বৈশাখী টিভিতে রাত ১১টায় থাকছে সরাসরি গানের অনুষ্ঠান ‘সময় কাটুক গানে গানে’। পর্বটি সাজানো হয়েছে হুমায়ূন আহমেদের গান দিয়ে। সরাসরি গাইবেন কুদ্দুস বয়াতি, আলিফ লায়লা ও সুর দরিয়া চ্যাম্পিয়ন মনির। প্রযোজনায় আলমগীর রাসেল ও আসিফ রহমান।

‘অনিল বাগচীর একদিন’-এর উদ্বোধনী প্রদর্শনী
‘অনিল বাগচীর একদিন’ ছবিটির উদ্বোধনী প্রদর্শনী সন্ধ্যায়, রাজধানীর স্টার সিনেপ্লেক্সে। হুমায়ূন ছবিতে ‘অনিল বাগচী’র চরিত্রে অভিনয় করেছেন আরেফ সৈয়দ। আরও অাছেন গাজী রাকায়েত, তৌফিক ইমন, জ্যোতিকা জ্যোতি, ফারহানা মিঠু, মিশা সওদাগর প্রমুখ। ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হবে ১১ ডিসেম্বর।

শ্রাবণ মেঘের দিন
হুমায়ূন আহমেদের জনপ্রিয় ছবি ‘শ্রাবণ মেঘের দিন’। কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা তারই। জাহিদ হাসান, শাওন, মুক্তি, মাহফুজ আহমেদ, সালেহ আহমেদ, রওশন জামিল, এজাজুল ইসলাম, শামীমা নাজনীন, দিহান, গোলাম মুস্তাফা প্রমুখ অভিনীত ছবিটি চ্যানেল আইতে দেখানো হবে আগামী ১৪ নভেম্বর দুপুর ১ টা ৫ মিনিটে।  

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৫
কেবিএন/এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।