ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

অন্তরে বৈরাগীর লাউয়া বাজে!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
অন্তরে বৈরাগীর লাউয়া বাজে! গাইছেন ফরিদা পারভীন

রাজধানীর আর্মি স্টেডিয়ামে বৃহস্পতিবার (১২ নভেম্বর) সন্ধ্যায় শুরু হলো তিন দিনের আন্তর্জাতিক লোকগানের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৫’। শুধু লোকগান নিয়ে এমন আয়োজন বাংলাদেশে এটাই প্রথম।

পয়লা দর্শনেই হাজারও দর্শক-শ্রোতার সমাগম দেখা গেলো উৎসবে।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন পল্লিগীতির সম্রাট আব্বাস উদ্দীনের কন্যা ফেরদৌসী রহমান। প্রতি বছর এমন উৎসব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা। স্বাগত বক্তব্যে এমন আয়োজন করতে পেরে আনন্দ প্রকাশ করেন মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।  

মেরিল নিবেদিত এবং মাছরাঙা টেলিভিশন ও সান ইভেন্টস আয়োজিত এ উৎসবের প্রথম দিনে শুরুতে ছিলো নৃত্যশিল্পী মিনু হকের পল্লবী ড্যান্স গ্রুপের পরিবেশনায় লোকনৃত্য। এরপর গান গেয়ে শুনিয়েছেন লালন সাঁইজির গানের শিল্পী ফরিদা পারভীন। তিনি একে একে গেয়েছেন ‘পাড়ে লয়ে যাও আমায়’, ‘মিলন হবে কতদিনে’ এবং ‘সময় গেলে সাধন হবে না’। গাওয়ার পাশাপাশি সম্মাননা স্মারক পেয়েছেন ফরিদা পারভীন। পেয়েছেন মিনু হকও।

শিল্পী দম্পতি কিরণ চন্দ্র রায় ও চন্দনা মজুমদারের পরিবেশনাও ছিলো। চন্দনা গেয়েছেন ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’, শাহ আবদুল করিমের ‘সোনাবন্ধু ভুইলো না আমারে’ এবং রাধারমণ দত্তের ‘ও জলে যাইয়ো না’। তারপর কিরণ চন্দ্র রায় গেয়ে শোনান ‘আয় দেখে যা জগৎবাসী বাংলাদেশ ঘুরে’, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ‘ভালো আছি ভালো থেকো’ এবং কিশোরগঞ্জের আঞ্চলিক গান ‘অন্তরে বৈরাগীর লাউয়া বাজে’।

বাংলাদেশি শিল্পীদের মধ্যে আরও গেয়েছেন রব ফকির, শফি মণ্ডল ও লাবিক কামাল গৌরব। বিদেশি শিল্পীদের মধ্যে উৎসবের প্রথম দিন গান করেন ভারতীয় শিল্পী অর্ক মুখার্জি ও পাপন অ্যান্ড ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং পাকিস্তানি শিল্পী সাঁই জহুর।

শুক্রবার (১৩ নভেম্বর) বাংলাদেশি শিল্পী ও দলের মধ্যে সংগীত পরিবেশন করবেন নাশিদ কামাল, বারী সিদ্দিকী, মমতাজ বেগম, অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস, বাউলিয়ানা, বাউল ভজন ক্ষ্যাপা, স্বপ্নিল সজীব, রূপা, আজগর আলীম, জহির আলীম ও নূরজাহান আলীম এবং বিদেশিদের মধ্যে গাইবেন ও বাজাবেন ভারতীয় শিল্পী পবন দাস বাউল ও নূরান সিস্টার্স এবং চীনের ইউনান আর্ট ট্রুপের সদস্যরা।

১৪ নভেম্বর পর্যন্ত উৎসব চলবে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। আয়োজকরা জানিয়েছেন, দর্শক-শ্রোতাদের সুবিধার্থে রাজধানীর বিভিন্ন স্থানে যাওয়ার জন্য থাকছে দ্বিতল বাস।

বাংলাদেশ সময় : ০২৩৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।