ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

ঠাকুর নামে আসে যায়!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
ঠাকুর নামে আসে যায়! শর্মিলা ঠাকুর

‘নামে কিবা আসে যায়’ কথাটি আর যাই হোক শর্মিলা ঠাকুর অন্তত মানেন না। কারণ নামের সঙ্গে ‘ঠাকুর’ থাকার জীবন ঘুরিয়ে দেওয়ার মতো বেশকিছু সম্ভাবনার দুয়ার খুলে গেছে তার জন্য।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আত্মীয় হওয়ায় অনেক ক্ষেত্রে সুবিধা পেয়েছেন তিনি।

শর্মিলার নানি লতিকা ঠাকুর ছিলেন রবীন্দ্রনাথের ভাই দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের নাতনি। ৭০ বছর বয়সী এই অভিনেত্রী বলেছেন, ‘ঠাকুরবাড়ির ওপর আমার খুব বেশি অধিকার নেই। তবে দারুণ একটা বংশীয় পরিচয় পেয়েছি। এটা আমার ঐতিহ্য। এই পরিচয় আমার জন্য অনেক দুয়ার খুলে দিয়েছে। এমন বংশে জন্ম হওয়া অনেক সুবিধাজনক। দুর্ভাগ্যই বলবো যে, আমার জন্মের তিন বছর আগেই রবীন্দ্রনাথ ঠাকুর পরলোকগমন করেন। এ কারণে তার সঙ্গে সরাসরি ভাবনার আদান-প্রদান হয়নি। তবে মায়ের কাছ থেকে তার অনেক গল্প শুনেছি। ’

গত ১২ নভেম্বর কবিগুরুর ওপর লেখা ‘শেডস অব ডিফারেন্স: সিলেক্টেড রাইটিংস অব রবীন্দ্রনাথ ট্যাগোর’ নামের একটি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে একথা বলেন শর্মিলা। এর সঙ্গে কবি ও তার আপন ভুবন নিয়ে সাজানো একটি ডিভিডি রয়েছে। বইটির সম্পাদনা করেছেন রাধা চক্রবর্তী।

অনুষ্ঠানে শর্মিলা জানান, সত্যজিৎ রায় পরিচালিত ১৯৬০ সালের বাংলা ছবি ‘দেবী’র মাঝে কবিগুরুর কাজের অনুপ্রেরণা পাওয়া যায়। এটি তৈরি হয়েছে প্রভাত কুমার মুখোপাধ্যায়ের ছোটগল্প অবলম্বনে। এতে তুলে ধরা হয়েছে কবিগুরুর সৃষ্টিকর্মে নারীদের প্রতিকৃতি।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।