ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

মুগ্ধ করলো ইউনান আর্ট ট্রুপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
মুগ্ধ করলো ইউনান আর্ট ট্রুপ চীনের ইউনান আর্ট ট্রুপ

ইংরেজিতে একটি ঘোষণা এলো। তারপর মঞ্চে এলেন একজন ভিনদেশি।

বয়স চল্লিশের মতো। এর মধ্যে বাজতে শুরু করেছে বাদ্যযন্ত্রগুলো। সুরের তালে তালে মঞ্চে ভেসে বেড়াচ্ছেন তিনি। দর্শকদের উদ্দেশ্য করে ইশারা ছুঁড়লেন মৃদু করতালির জন্য। এবার তার গান ধরার পালা। তিনি গেয়ে উঠলেন, ‘আমি চিনি গো চিনি তোমারে ওগো বিদেশীনি। ’

রাত তখন আড়াইটা! অনেকে চলে গেছেন চেনা শিল্পীদের গান শোনার তৃপ্তি নিয়ে। এ অবস্থায়, একজন চীনা শিল্পী গাইছেন কবিগুরুর গান! অবশিষ্ট দর্শকেরা, কিছুটা চমকিত, তাই একটু নড়েচড়ে বসলেন সবাই। ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবে শুক্রবার (১৩ নভেম্বর) শেষ পরিবেশনায় থাকবে চীনের ইউনান আর্ট ট্রুপ- এটুকু তথ্য জানা ছিলো অনেকের।

কিন্তু তারা যে কী কী করলো মঞ্চে, সেটা না দেখলে বিশ্বাস করা সম্ভব নয়। এবং এই রবীন্দ্রসংগীত পরিবেশনা সেসবেরই একটি। ওই শিল্পীর পরিবেশনায় আন্তরিকতা ও দরদ ঠিক বোঝা যাচ্ছিলো। তিনি প্রাণ দিয়ে গাইছেন, এটাও স্বীকৃত। তাতে মুগ্ধ সবাই। এ কারণেই তার ‘অদ্ভুত’ বাংলা উচ্চারণ নিয়ে কেউ অতো মাথা ঘামাননি।

শারীরিক কসরত, সঙ্গে ক্ল্যাসিক্যাল সংগীতের মেলবন্ধন, ব্যতিক্রমী উপস্থাপনা- দেশ-বিদেশে এভাবেই পরিচিত ও জনপ্রিয় চীনের ইউনান আর্ট ট্রুপ। আর্মি স্টেডিয়ামের মঞ্চে প্রায় এক ঘণ্টার পরিবেশনায় তারা মুগ্ধ করেছেন অগণিত দর্শককে। বিভিন্ন রকমের শারীরিক কসরত, রশি ঘোরানো, নৃত্য, সংগীত পরিবেশনা- সবই যেন চোখে লেগে আছে। ঘুম ঘুম চোখে সবাই যখন ঘরে ফিরছে, মন তখন ভরপুর, দারুণ কিছু উপভোগের তৃপ্তিতে, এটা অনেকখানি স্বর্গীয় কিংবা অপ্রত্যাশিত…

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
এসও/জেএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।