ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

জ্যোতির কণ্ঠে রবীন্দ্রসংগীত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
জ্যোতির কণ্ঠে রবীন্দ্রসংগীত জ্যোতিকা জ্যোতি/ ছবি : নূর- বাংলানিউজটোয়েটিফোর.কম

চমক! শুক্রবার (১৩ নভেম্বর) রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে ঢুকে চমকালেন অনেকে। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’ ছবির উদ্বোধনী প্রদর্শনী শুরু হলো।

কিছুক্ষণ যাওয়ার পর একটি দৃশ্যে দেখা গেলো জ্যোতিকা জ্যোতি রবীন্দ্রসংগীত গাইছেন। ঠোঁট মেলাচ্ছেন তিনি। কণ্ঠও তারই। প্রদর্শনী শেষে এ নিয়ে কথা হলো জনপ্রিয় এই অভিনেত্রীর সঙ্গে।  

কবিগুরুর ‘আজ জোছনা রাতে সবাই গেছে বনে’ আনুষ্ঠানিকভাবে জ্যোতির গাওয়া প্রথম গান। এর সংগীতায়োজন করেছেন সানী জুবায়ের। রেকর্ডিং হয়েছে রাজধানীর ইস্কাটনের ড্রিমডেস্ক স্টুডিওতে।

গান গাওয়া প্রসঙ্গে জ্যোতি বাংলানিউজকে বলেছেন, ‘প্রাতিষ্ঠানিকভাবে আমি গান শিখিনি। তাছাড়া আমি লাজুক ধরনের বলে খুব একটা গান গাইও না। তবে এখানে মনে হচ্ছিলো, আমি গাইতে পারবো। মোরশেদ ভাইকে একদিন নিজে থেকেই লাম, আমি গাইতে পারি কি-না। তিনি উৎসাহ দিলেন। এরপর মাসখানেক একজন ওস্তাদজির কাছে তালিম নিয়েছি। ’

তবে জ্যোতির গাওয়া পেয়েই রাজি হয়ে যাননি মোরশেদুল ইসলাম। তিনি দ্বিধায় ছিলেন। এ কারণে সংগীত পরিচালক সানী জুবায়েরের এক ছাত্রীকে দিয়েও গাওয়ানো হয়েছিলো গানটি। পরিচালক দুটি কণ্ঠই শুনেছেন অনেকদিন। ‘শুটিংয়ের দিন ঠোঁট মেলানোর আগ মুহূর্ত পর্যন্ত জানতাম না আমার গাওয়াটাই রাখা হবে। তবে আমি জানতাম, এ গানটা গাইতে পারবো’- বললেন জ্যোতি।

প্রদর্শনী শেষে জ্যোতিকে পরিচিতজনরা তার গায়কীর প্রশংসা করেন। আগামীতে কি নিয়মিত গাইবেন? প্রশ্নটা শুনে তিনি বললেন, ‘সবাই যে পছন্দ করবে বুঝিনি। আবার কখনও চরিত্রের উপযোগী গান গাওয়ার সুযোগ এলে এবং আমাকেই ঠোঁট মেলাতে হলে গাইতে পারি। তবে অবশ্যই আরও শিখতে হবে আমাকে। আমি না শিখে কিছু করতে পারি না। ’

‘অনিল বাগচীর একদিন’ জ্যোতির ছয় নম্বর ছবি। এর আগে কবরীর ‘আয়না’, বেলাল আহমেদের ‘নন্দিত নরকে’, তানভীর মোকাম্মেলের ‘রাবেয়া’ ও ‘জীবনঢুলী’ এবং আবুল কালাম আজাদের ‘বেদেনী’ ছবিতে অভিনয় করেন তিনি। এর মধ্যে ‘বেদেনী’ এখন মুক্তি পায়নি। ‘অনিল বাগচীর একদিন’ প্রেক্ষাগৃহে আসবে আগামী ১১ ডিসেম্বর। এটি প্রযোজনা করেছে বেঙ্গল ক্রিয়েশন্স।

ছবিটিতে অনিল বাগচীর বড় বোন অতশীর চরিত্রে অভিনয় করেছেন জ্যোতি। নাম ভূমিকায় আছেন আরেফ সৈয়্যদ। অন্য অভিনয়শিল্পীরা হলেন গাজী রাকায়েত, এসএম মহসীন, ফারহানা মিঠু, তৌফিকুল ইসলাম ইমন, খলিলুর রহমান কাদেরী, মিশা সওদাগর প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৩৪১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।