ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

জলের গানে শুরু শেষদিনের আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
জলের গানে শুরু শেষদিনের আয়োজন সংগীত পরিবেশন করছে জলের গান

শেঁকড়সন্ধানী গানের আসর, জল-মাটির গানের উৎসব, সেখানে জলের গান সংগীত পরিবেশন করবে না, তা কী হয়! হলোও তাই। তিনদিনের ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবের শেষদিনের সূচনা করলো তারা, শীতের সন্ধ্যা জলের পরশ বুলালো যেন তারা।

শিডিউল যদিও এমন ছিলো না। কিন্তু মিলে গেলো।

জলের গান আজ শনিবার (১৪ নভেম্বর) মঞ্চে উঠলো সন্ধ্যা ৬টার পর। তারা একে শোনালো বেশ কিছু গান।

শিডিউল অনুযায়ী আজ গাওয়ার কথা ছিলো কাঙালিনী সুফিয়া, সাধনা আর ইসলামুদ্দিন কিচ্ছাকারের। কিন্তু অনিবার্য কারণে তারা কেউই থাকছেন না।
এই হিসাবে আজকের অায়োজনের শিল্পী তালিকা এমন- জলের গান, আয়ারল্যান্ডের শিল্পী নিয়াভ নি কারা ও তার দল, পার্বতী বাউল, ইন্ডিয়ান ওশেন, মাঙ্গানিয়ারস ও আবিদা পারভীন।

জলের গান তাদের পরিচিত ও জনপ্রিয় গান যখন শুরু করে তখন দর্শক সমাগম অত নেই। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বাড়লো সে সংখ্যাও।

কথা বলার ফাঁকে তার সব সময় গান করেন। কখনো কখনো গানের জন্মগল্পটিও শুনিয়ে দেন শ্রোতাদের। এবারও তাই হলো। কয়েকটি গানের পর, ‌দর্শকের উদ্দেশে রাহুল আনন্দ ছুঁড়লেন প্রশ্ন। 'এখন কোন গানটা শুনলে ভালো হয়...?' তিনিই গানের নাম বলে যাচাই করে নিলেন আগতদের আগ্রহ কেমন। 'পাতার গান' শুরু হোক এবার? সবাই করতালি দিয়ে স্বাগত জানালো। গানের শুরুটা হলো দুর্দান্ত বাঁশিতে। করতালি তখনো চলছে। গানটার শেষের দিকে রাহুল কিছুটা নতুন কথা আওড়ালেন সুরে সুরে। 'আমি ঝড় আঁকতে পারি না/তবু ঝড় বয়ে যায় আমার আঙিনায়'-এর সুর ঠিক রেখে গাওয়া হলো-' আমি ঝড় আঁকতে পারি না/তবু ঝড় বয়ে যায় আমার ক্যাম্পাসে, আমার রাষ্ট্র, আমার মগজের মনিকোঠায়...' গানে গানে এভাবে সমমায়িক কিছু বাস্তবতাও তারা তুলে ধরেন, এমনটা অনেকেই জানেন।

শেষ গানের আগে দেশ নিয়ে সুন্দর সুন্দর কিছু সম্ভাবনা কথা বললেন জলের গানের এই গায়ক। ' আমাদের দেশটা ভীষণ সুন্দর। আমরা পেটপুরে খেতে পারি না। তবু আমরা হাসি। ভালো থাকো বাংলাদেশ। '

শেষ গানের আগে, 'ধনধান্য পুষ্পভরা আমাদের এই বসুন্ধরা' শোনালেন তারা। এরপর 'চন্দন সুবাস দেবো তোমার গায়'- এর সুরে সুরে মঞ্চ ত্যাগ করলো গানের সুরে সুরে শীতলতা ছড়ানো এই গানের দলটি।

ততক্ষণে সন্ধ্যা ৭টা পেরিয়েছে। মঞ্চে এলো আয়ারল‌্যান্ডের শিল্পী নিয়াভ নি কারা ও তার দল। তারা শুরু করলো যন্ত্রসংগীত দিয়ে। শুরুতেই মন্ত্রমুগ্ধ হওয়ার ইঙ্গিত। এরপর গান, আবার যন্ত্রসংগীত...। নিয়াভ নি কারা শুধু গলার মাধুর্য নয়, নাচের মুদ্রায়ও মাত করছেন। রাত বাড়ার সঙ্গে নিশ্চয়ই আরও চমক দেখানে ভিনদেশী এই গায়িকা।

ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবের আজ শেষদিনে মঞ্চে সংক্ষিপ্ত বক্তব্য  রাখেন কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব। এই তালিকায় আছেন প্রধান অতিথি আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের  লিটু, স্বাগত বক্তব্য রাখেন মাছরাঙা টেলিভিশন ও সান ইভেন্টসের ব্যবস্থাপনা পরিচলক অঞ্জন চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।