ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

আব্দুল আলীমকে ‘জাতীয় শিল্পী’ ঘোষণার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
আব্দুল আলীমকে ‘জাতীয় শিল্পী’ ঘোষণার দাবি

ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবের দ্বিতীয় দিনের ঘটনা। ১৩ নভেম্বর।

সন্ধ্যার একটু পরে মঞ্চে ওঠেন লোকসংগীতের অমরশিল্পী আব্দুল আলীমের তিন পুত্র-কন্যা আজগর আলীম, জহির আলীম ও নূরজাহান আলীম । এ প্রজন্ম আব্দুল আলীমের মতো মহান শিল্পীকে চাক্ষুষ দেখার, সরাসরি শোনার সুযোগ পায়নি। পেয়েছে তার সুযোগ্য উত্তরাধিকারীদের। তাই এক ধরনের উচ্ছ্বাস ছিলো।

দর্শকসারিতে তখন এক ব্যক্তি দাঁড়িয়ে পড়েছেন। দু’হাত প্রসারিত করে দিয়ে মেলে ধরেছেন এক টুকরো কাপড়। তাতে হাতে লেখা একটি দাবি উচ্চারিত হচ্ছে, ‘মরমি শিল্পী আব্দুল আলীমকে জাতীয় শিল্পী ঘোষণা করা হউক। ’ এ ঘটনার অনুভূতি প্রকাশ করতে গিয়ে নূরজাহান আলীম বলছেন, ‘এ ব্যানারটি দেখে আমার খুব ভালো লেগেছে। আমি চোখের পানি ধরে রাখতে পারিনি। ’

যিনি ব্যানার উঁচিয়ে এ দাবি তুলে ধরেন, খোঁজ নিয়ে জানা গেছে, তার নাম লোটন ইমরুল হাসান। পেশায় ব্যবসায়ী। তিনি বলছেন, ‘যার মরমি কণ্ঠ আমাদের মুক্তিপাগল জনতাকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার অনুপ্রেরণা দিয়েছে, সেই মহান শিল্পীকে স্বাধীন বাংলাদেশের জাতীয় শিল্পীর মর্যাদা দানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি। ’ একই সঙ্গে ‘আব্দুল আলীম বাংলাদেশের জাতীয় শিল্পী দাবি পরিষদ’ নামে আন্দোলন গড়ে তোলার কথাও উল্লেখ করেন তিনি।

জহির আলীমও গান গাইতে উঠে এ রকমই দাবির ঈঙ্গিত দিয়েছেন। তিনি বলেছেন, ‘বাংলাদেশে জাতীয় ফুল, জাতীয় ফল, পশু, পাখি- এমন অনেক বিষয়ই আছে। কিন্তু জাতীয় শিল্পী নেই। ’ আব্দুল আলীমকে জাতীয় শিল্পী ঘোষণার দাবি করেন তিনিও।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।