ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

রঙ্গাশ্রমের নাট্য সমারোহে ‘না-মানুষি জমিন’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
রঙ্গাশ্রমের নাট্য সমারোহে ‘না-মানুষি জমিন’

ষষ্ঠ রঙ্গাশ্রম সমারোহে ভারত যাচ্ছে থিয়েটার আর্ট ইউনিটের ১৮তম প্রযোজনা ‘না-মানুষি জমিন’। আগামী ২১ নভেম্বর মুর্শিদাবাদের রবীন্দ্রসদন মঞ্চে রঙ্গাশ্রমের আমন্ত্রণে এবং পরদিন ২২ নভেম্বর কল্যাণীতে ঋত্বিক সদন মঞ্চে সৌপ্তিক নাট্য সংস্থার আমন্ত্রণে নাটকটির মঞ্চায়ন হবে।



ইন্ডিয়ান সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহায়তায় আগামী ২০ নভেম্বর শুরু হয়ে নাট্যোৎসবটি চলবে ২৫ নভেম্বর পর্যন্ত। ষষ্ঠবারের মতো এর আয়োজন করা হয়েছে। উৎসবে আরও পাঁচটি নাটক থাকছে। অন্য সবই কলকাতার। এগুলো হলো- রঙ্গাশ্রম বহরামপুরের প্রযোজনা ‘মনিদীপা’, রবীন্দ্রভারতী রেপার্টরীর ‘ফাগুন রাতে গপ্পো’, রঙ্গিলার ‘নাটক ফাটক’, কালিয়াগঞ্জের বিচিত্রার ‘গনেশগাঁথা’ এবং যশপাল শর্মা অভিনীত মুম্বাই থিয়েটারওয়ালার প্রযোজনা ‘কোই বাত চলে’।     

আনিসুল হকের উপন্যাস থেকে ‘না-মানুষি জমিন’  নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, পোশাক পরিকল্পনায় রোকেয়া রফিক বেবী, সংগীত পরিকল্পনায় সেলিম মাহবুব।

সীমান্ত নিয়ে রচিত নাটকটিতে দেখা যায়- একদল নারী-পুরুষ আর শিশুকে ধরে আনা হয়েছে সীমান্তে। সীমান্তরক্ষীরা তাদের মাঝরাতে ঠেলে দিলো নো-ম্যান’স ল্যান্ড বা না-মানুষি জমিনে। কিন্তু অন্য পাড়ের রক্ষীরাও কাউকে ঢুকতে দেবে না। প্রচন্ড শীতে আর কুয়াশার মধ্যে খোলা আকাশের নিচে পড়ে থাকে একদল মানবসন্তান। তাদের মধ্যে একজন নারী গর্ভবতী। কুয়াশার চাদরের নিচে একটি সন্তান প্রসব করে মা মারা যায়। তার সঙ্গীরা ততক্ষণে হারিয়ে গেছে ঘন কুয়াশার আড়ালে। নো-ম্যান’স ল্যান্ডে পড়ে থাকে শুধু এক মানবশিশু। এপার বা ওপার কেউই তার দায়িত্ব নেবে না। কী তার দেশ? কী তার পরিচয়?

নাটকটির অভিনয়শিল্পীরা হলেন- প্রশান্ত হালদার, সুজন রেজাউল, হাসনাত প্রদীপ , রিয়াজ হোসেন, সৈয়দ অলক, শাহনাজ শানু, তানিয়া চৌধুরী শিল্পী, সুমন মজুমদার, আকিব বাবু, নুরুজ্জামান বাবু, মাহফুজ সুমন, রুবেল অরভিল, জায়েদ হোসেন, আসিফ মামুর, সজিব আহমেদ, এস.আর সম্পদ, সজল চৌধুরী, পিয়ার মোহাম্মদ, মোকাদ্দেম মোরশেদ, প্রপা হালদার, অনিক।

বাংলাদেশ সময় : ০৩১৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।