ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

অমিতাভের লিভারের ৭৫ ভাগই নষ্ট!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
অমিতাভের লিভারের ৭৫ ভাগই নষ্ট! অমিতাভ বচ্চন

খবরটা হতভম্ব করে দেওয়ার মতো। অমিতাভ বচ্চনের ৭৫ ভাগই অকেজো হয়ে গেছে।

অবশিষ্ট ২৫ ভাগ নিয়েই বেঁচে আছেন কিংবদন্তি এই অভিনেতা। ‘কুলি’ (১৯৮৩) ছবির কাজ করতে গিয়ে আহত হওয়ার পর প্রাণঘাতী হেপাটাইটিস বি ভাইরাসে সংক্রমিত হয় তার লিভার।  

ভারতের মুম্বাইয়ে হেপাটাইটিসের ওপর একটি গণমাধ্যম কর্মসূচি উদ্বোধন করতে গিয়ে অমিতাভ বিস্ময়কর তথ্যটি প্রকাশ করেন। তিনি বলেন, ‘হেপাটাইটিস বি আমার শরীরে চলে এসেছে ঘটনাক্রমে। ‘কুলি’র সেটে আহত হওয়ার পর ভালোবেসে ২০০ জন আমার জন্য রক্ত দিয়েছিলেন। এর মধ্যে ৬০ বোতল রক্ত দেওয়া হয় আমার শরীরে। রক্তদাতাদের মধ্যে একজনের শরীরে হেপাটাইটিস বি ছিলো। তাই আমার শরীরেও তা ছড়িয়ে পড়েছে। ’ 


৭৩ বছর বয়সী বিগ বি যোগ করে বলেন, ‘দুর্ঘটনার পর ১৮ বছর ভালোই ছিলাম। ২০০০ সালে সাধারণ মেডিক্যাল চেকআপে চিকিৎসকরা জানান, আমার লিভার সংক্রমিত হয়েছে। ইতিমধ্যে লিভারের ৭৫ ভাগ নষ্টও হয়ে গেছে। আজ যাকে দেখছেন অর্থাৎ আমি লিভারের ২৫ ভাগ নিয়ে বেঁচে আছি। এটা খুবই হতাশাজনক ব্যাপার। ’

জানা গেছে, অন্যকে রক্ত দেওয়ার সময় যেসব পরীক্ষা করানো প্রয়োজন সেসবের মধ্যে অস্ট্রেলিয়ান অ্যান্টিজেন (রক্তস্রোতের মধ্যে বাইরে থেকে প্রবিষ্ট পদার্থ যা রোগজীবাণু-প্রতিরোধক পদার্থ সৃষ্টি করে) আবিষ্কার করা হয়েছে মাত্র তিন মাস আগে। আশির দশকে এ পদ্ধতি থাকলে হয়তো অমিতাভের শরীরে হেপাটাইটিস বি থাকতো না! তার কথায় জড়িয়ে ছিলো সেই আফসোস।  

অবশ্য বিগ বি আশার কথাও শুনিয়েছেন- ১২ ভাগ লিভার নিয়েও মানুষ বেঁচে থাকতে পারে। কিন্তু কেইবা এমন পরিস্থিতিতে পড়তে চায়।



বাংলাদেশ সময় : ১০৪৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।