ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

আজ থেকে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নাটক নিয়ে বৃহৎ আয়োজন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
আজ থেকে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নাটক নিয়ে বৃহৎ আয়োজন

সন্ধ্যা নামলেই সংস্কৃতি অনুরাগী মানুষের পদচারণায় মুখর হয়ে উঠবে বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রাঙ্গণ। আজ বৃহষ্পতিবার (১৯ নভেম্বর) এখানে প্রথমবারের মতো শুরু হচ্ছে আন্তর্জাতিক মৃত্তিকালগ্ন নাট্যোৎসব।

কেবল ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নাটক নিয়ে এমন বড় আয়োজন ঘিরে সেগুনবাগিচার শিল্পকলা একাডেমীতে এখন তাই উৎসবের আমেজ।

আয়োজকরা জানান, বিকেল ৫টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হলে এই নাট্যোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। আট দিনের উদ্বোধন ঘোষণা করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও নাট্য পর্ষদের আহ্বায়ক লিয়াকত আলী সভাপতিত্ব করবেন। স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখবেন উৎসবের সদস্যসচিব নাট্যজন কামাল বায়েজীদ। আয়োজনে বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকায় ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরণ।

জানা যায়, উৎসবে বাংলাদেশের ৭টি ও ভারতের উত্তর পূর্বাঞ্চলের মৃত্তিকালগ্ন জাতি গোষ্ঠীর ৯টি নাট্যদল অংশ নিচ্ছে। এ দুই দেশের ১৬টি নাট্যদলের প্রযোজনা নিয়ে জাতীয় নাট্যশালার মূল হল, পরীক্ষণ থিয়েটার হল ও নন্দন মঞ্চে একযোগে এই উৎসব অনুষ্ঠিত হবে।

অায়োজনে প্রতিদিন তিন পর্যায়ে পরিবেশনা থাকবে। বিকেল ৪টায় একাডেমীর নন্দন মঞ্চে অনুষ্ঠিত হবে আমন্ত্রিত দেশি-বিদেশি নাট্যদলসমূহের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা। এ পরিবেশনা সব দর্শকের জন্য উন্মুক্ত থাকবে। এরপর সন্ধ্যা ৬টায় পরীক্ষণ থিয়েটার হলে বাংলাদেশের মৃত্তিকালগ্ন সম্প্রদায়ের পরিবেশনায় নাটক ও সন্ধ্যা সোয়া ৭টায় জাতীয় নাট্যশালার মূল হলে প্রদর্শিত হবে ভারতীয় নাট্যদল সমূহের নাটক।

সম্প্রীতি নাট্যোৎসব পর্ষদ আয়োজিত এই উৎসবে বাংলাদেশের চাকমা, মণিপুরি, ত্রিপুরা, সাঁওতাল, গারো, মারমা, ওঁরাও এবং ভারতের অসমিয়া, খাসি, মণিপুরি, ত্রিপুরা, মিজো, ঝাড়খন্ড ও ছে মৃত্তিকালগ্ন গোষ্ঠীর নাট্যদলসমূহ তাদের প্রশংসিত নাটক মঞ্চস্থ করবে।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।