ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

১০০ অনুপ্রেরণাদায়ক নারীর তালিকায় আশা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
১০০ অনুপ্রেরণাদায়ক নারীর তালিকায় আশা আশা ভোঁসলে

প্রতি বছর সারাবিশ্বের বিনোদন থেকে শুরু করে রাজনীতি, বিজ্ঞান, সাংবাদিকতাসহ বিভিন্ন অঙ্গনের ১০০ অনুপ্রেরণাদায়ক নারীর তালিকা প্রকাশ করে বিবিসি। চলতি বছরে এ তালিকায় স্থান পেলেন কিংবদন্তি কণ্ঠশিল্পী আশা ভোঁসলে।

১৯৪৩ সালে বলিউডে পথচলা শুরু হয় তার। এখন পর্যন্ত প্রায় হাজারের মতো ছবিতে গান গেয়েছেন তিনি।

তালিকায় ভারতীয় আরও ছয় নারী আছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য বর্ষীয়ান অভিনেত্রী কামিনী কৌসল। তিনি অভিনয় করেছেন একশ’রও বেশি ছবিতে। প্রথম ভারতীয় চলচ্চিত্র হিসেবে ১৯৪৬ সালে কান চলচ্চিত্র উৎসবে সেরা ছবির পুরস্কারজয়ী ‘নীশা নগর’-এর মূল অভিনেত্রী হিসেবে দেখা গেছে তাকে। তার প্রজন্মের অভিনেত্রীদের মধ্যে তাকে বলা হয়ে থাকে বলিউডের ভিভিয়েন লেই।

বিবিসির এই তালিকায় বিনোদন অঙ্গনের মধ্যে আরও স্থান পেয়েছেন হলিউড অভিনেত্রী হিলারী সোয়াঙ্ক। ক্লিন্ট ইস্টউডের ‘মিলিয়ন ডলার বেবি’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য অস্কারে সেরা অভিনেত্রী হন তিনি।

এই তালিকা তৈরি হয়েছে ‘হান্ড্রেড ওমেন সিজন’-এর অংশ হিসেবে। বুধবার (১৮ নভেম্বর) থেকে বিবিসি ওয়ার্ল্ড নিউজে অনুষ্ঠানটি প্রচার হচ্ছে।

বাংলাদেশ সময় : ১১৪১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।