ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

বঙ্গবন্ধুর প্রভাব নিয়ে চলচ্চিত্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
বঙ্গবন্ধুর প্রভাব নিয়ে চলচ্চিত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

একটি মঞ্চ নাটকের দলের নির্দেশক মামুনূর রশীদ। দলটি নতুন একটি প্রযোজনা শুরু করে।

নাম ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’। সেই গল্পটি তৈরি হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘিরে। নির্দেশক দলের সদস্য আলীরাজকে নির্দেশ দিলেন বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করার জন্য। নিদের্শকের মতে, শক্তিমান অভিনেতা আলীরাজ ছাড়া কিংবদন্তি এই চরিত্রটি আর কেউ সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারবে না। এ অবস্থায় দলে শুরু হয় অন্তর্কোন্দল ও বৈরী পরিস্থিতি। সেসব পাড়ি দিয়ে নাটকের গল্প ঘুরে আসে বঙ্গবন্ধুর স্মৃতিধন্য বিভিন্ন ঐতিহাসিক স্থান। এটি হলো একটি চলচ্চিত্রের গল্প। বাঙালির জীবনে বঙ্গবন্ধুর প্রভাব নিয়ে এর গল্প লিখেছেন এখলাস আবেদিন। পরিচালনায়ও থাকছেন তিনি। আগামী ডিসেম্বরের শেষদিকে ছবিটির দৃশ্যধারণ শুরু হবে।    

নির্মাতা জানান, এটি বঙ্গবন্ধুর জীবনী নিয়ে তৈরি হচ্ছে না। তবে পুরো ছবি জুড়ে তার আদর্শের জয়গান দেখানো হবে। বাঙালির জীবনে তিনি এখনও কতোটা প্রাসঙ্গিক তুলে ধরা হবে সেই চিত্র। কেউ বিরাগভাজন হতে পারেন এমন কিছু রাখা হচ্ছে না এতে। তবে ছবিটি দেখে তরুণ প্রজন্মের অনেকে বঙ্গবন্ধুর আদর্শের ছায়াতলে আসবে বলে বিশ্বাস করেন এখলাস।

জানা যায়, চলচ্চিত্রটি তৈরি করতে বঙ্গবন্ধু ট্রাস্ট সেন্টারের অনুমতি লাগবে বলে জানিয়েছে পরিচালক সমিতি। নির্মাতা এখলাস কয়েকদিনের মধ্যে এই পাঠ চুকিয়ে ফেলবেন বলে জানান। প্রয়োজনে তিনি নাম পরিবর্তন করতেও রাজি আছেন। বঙ্গবন্ধুর মতো কীর্তিমান চরিত্র নিয়ে ছবি তৈরির দুয়ার খুলক এমনটাই প্রত্যাশা করেন তিনি ও প্রযোজনা প্রতিষ্ঠান সাধক চলচ্চিত্র।

মামুনূর রশীদ, আলীরাজের পাশাপাশি ‘হাজার বছরের শেষ্ঠ বাঙালি’তে আরও অভিনয় করবেন রেহানা জলি, রোকেয়া প্রাচী, কায়েস  চৌধুরী, জ্যাকি আলমগীর, মনিরাজ খান প্রমুখ।

ছবিটিতে ব্যবহার করা হবে একটি নতুন গান। এটি লিখবেন গাজী মাজহারুল আনোয়ার। অন্যদিকে ‘যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই’ গানটি নতুন সংগীতায়োজনে থাকবে ছবিটিতে। এতে কণ্ঠ দেবেন এন্ড্রু কিশোর। সংগীতায়োজন করবেন আহমেদ কিসলু।

এখলাস আবেদিন এর আগে ‘ভালোবাসাপুর’ নামে একটি ছবি তৈরি করেছেন। সেটি এখন মুক্তির অপেক্ষায়।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৫
এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।