ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

বন্দর নগরীতে চার দেশের ৯ নাটক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
বন্দর নগরীতে চার দেশের ৯ নাটক

নাট্যজগতে নান্দীমুখ পথচলার ২৫ বছর পূর্ণ করলো। এ উপলক্ষে নাটকের দলটি আয়োজন করেছে আন্তর্জাতিক নাট্যোৎসবের।

বন্দরনগরীতে নয়দিনের এই উৎসবে থাকছে বাংলাদেশসহ চারটি দেশের ৯টি নাটক। চলবে আগামী ২৭ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত।   
 
আয়োজকরা জানান, নান্দীমুখ দক্ষিণ এশিযা নাট্যোৎসব, নান্দীমুখ নাট্যত্রয়ী ও নান্দীমুখ রঙ্গমেলা সম্পন্ন করেছে। এই ধারাবাহিকতায় তারা এই আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। উৎসব উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। অতিথি হিসেবে থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নান্দীমুখ প্রধান অভিজিৎ সেনগুপ্ত।

৯ দিনের নাট্যোৎসবে বাংলাদেশ, ভারত, নরওয়ে ও নেপালের মোট নয়টি নাট্যদল তাদের প্রশংসিত নাট্য প্রযোজনাগুলো মঞ্চস্থ করবে। ২৭ নভেম্বর উদ্বোধনী দিনে ভারতের অনন্য নাট্যদল ‘অসম রঙ্গকথা’ মঞ্চস্থ করবে। রচনা ও নির্দেশনায় নিরঞ্জন ভূঁইয়া। মান্দালা থিয়েটার নেপাল পরিবেশন করবে ‘সারজমিন’। পুশকার শমসেরের ছোটগল্প অবলম্বনে এটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন প্রউন কাটিওয়াদা।

২৮ নভেম্বর ভারতের গোবরডাঙা নকসা পরিবেশন করবে ‘বিনোদনী’ নাটকটি। লিখেছেন মৌনাক সেনগুপ্ত ও নির্দেশনা দিয়েছেন আশীষ কুমার দাশ। ২৯ নভেম্বর আবার থাকছে ‘সারজমিন’। ৩০ নভেম্বর মঞ্চায়ন হবে ভারতের প্রাচ্যর নিরীক্ষাধর্মী প্রযোজনা ‘টিপুর স্বপ্ন’। মূল নাটক গিরিশ কার্নাড, রূপান্তর করেছেন রতন কুমার দাস, নির্দেশনায় বিপ্লব বন্দ্যোপাধ্যায়।

১ ডিসেম্বর বাংলাদেশের নাট্যতীর্থ পরিবেশন করবে ‘কঙ্কাল’। নাট্যরূপ রবিউল আলম, নির্দেশনায় তপন হাফিজ। ২ ডিসেম্বর থাকছে নান্দীমুখের ‘তবুও মানুষ’। রচনা ও নির্দেশনায় অভিজিৎ সেনগুপ্ত। ৩ ডিসেম্বর ভারতের আত্মপরিচয় পরিবেশন করবে ‘এলা দিদি’। নীলা বন্দোপাধ্যায়ের গল্প অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন ঋতুপূর্ণ বিশ্বাস, নির্দেশনায় শুভেন্দু ভাদুরী। ৪ ডিসেম্বর নাগরিক নাট্য সম্প্রদায় পরিবেশন করবে ‘নাম-গোত্রহীন মান্টোর মেয়েরা’। রচনা ও নির্দেশনায় ঊষা গাঙ্গুলী। ৫ ডিসেম্বর নরওয়ের দ্য সামি ন্যাশনাল থিয়েটার মঞ্চস্থ করবে ‘ইনান্না’।

প্রতিদিন অনিরুদ্ধ মুক্তমঞ্চে রয়েছে প্রতিথযশা শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। নান্দীমুখের ২৫ বছর পূর্তি উপলক্ষে ৪ ডিসেম্বর সম্মাননা প্রদান করা হবে ছয়জন গুণী নাট্যজনকে। তারা হলেন- ভারতের নাট্য গবেষক ও নাট্যকার আশীষ গোস্বামী, বাংলাদেশের নাট্যকার ও সংগঠক রবিউল আলম,  নাট্যকার-নিদের্শক ও সংগঠক মলয় ভৌমিক, নাট্যকার ও সংগঠক ম. সাইফুল আলম চৌধুরী, নিদের্শক ও সংগঠক সৈয়দ দুলাল, অভিনেতা ও সংগঠক আকবর রেজা।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।