ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বাফটার দৌড়ে সমকামিতা আর স্নায়ুযুদ্ধ এগিয়ে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
বাফটার দৌড়ে সমকামিতা আর স্নায়ুযুদ্ধ এগিয়ে

সমকামী প্রেমের গল্প ‘ক্যারল’ ও স্নায়ুযুদ্ধের কাহিনী ‘ব্রিজ অব স্পাইস’ বাফটার দৌড়ে এগিয়ে গেলো। শুক্রবার (৮ জানুয়ারি) ব্রিটিশ অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস (বাফটা) অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকায় ঘোষণা করা হয়েছে।

এ দুটি ছবি মনোনয়ন পেয়েছে সর্বাধিক ৯টি করে।
 
গত বছরের মে মাসে উদ্বোধনী প্রদর্শনীর পর থেকে ‘ক্যারল’ সমালোচকদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছে। ১৯৫০ সালের নিউইয়র্কের প্রেক্ষাপটে নির্মিত ছবিটির গল্পে এক বিবাহিতা নারী একটি দোকানের সহকারীর প্রেমে পড়ে। বিবাহিতা নারীর চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন কেট ব্ল্যানচেট। তার প্রেমিকার ভূমিকায় অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেত্রীর মনোনয়ন বাগিয়ে নিয়েছেন রুনি মারা। এ ছাড়া সেরা ছবি, অ্যাডাপ্টেড চিত্রনাট্য, চিত্রগ্রহণ, পোশাক পরিকল্পনা, রূপ ও চুলসজ্জা, শিল্প নির্দেশনা বিভাগের সঙ্গে পরিচালক টড হেইন্সও আছেন মনোনীত তালিকায়।
 
‘ব্রিজ অব স্পাইস’ ছবিটি তৈরি হয়েছে স্নায়ুযুদ্ধকালীন সোভিয়েত ইউনিয়নে বন্দি মার্কিন বৈমানিককে ছাড়িয়ে আনার গল্প নিয়ে। এতে নিউইয়র্কের আইনবিদ জেমস ডোনোভান চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন টম হ্যাংকস। ছবিটির জন্য সেরা পরিচালক বিভাগে মনোনীতদের তালিকায় আছেন স্টিভেন স্পিলবার্গ। এ ছাড়া পার্শ্ব অভিনেতা (মার্ক রাইল্যান্স), মৌলিক চিত্রনাট্য, শব্দ, চিত্রগ্রহণ, মৌলিক সংগীত, সম্পাদনা ও শিল্প নির্দেশনা বিভাগেও মনোনয়ন পেয়েছে এটি।
 
সেরা ছবিসহ দ্বিতীয় সর্বোচ্চ আটটি বিভাগে মনোনীত হলো ‘দ্য রেভিন্যান্ট’। এতে হিংস্র ভাল্লুকের মুখে পড়ে আহত হওয়া সীমান্তবাসীর চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন লিওনার্ডো ডিক্যাপ্রিও। এটি পরিচালনার জন্য আলেহান্ড্রো জি.ইনারিতুও আছেন মনোনীত তালিকায়। এ ছাড়া মৌলিক সংগীত, চিত্রগ্রহণ, সম্পাদনা, শব্দ এবং রূপ ও চুলসজ্জা বিভাগের মনোনয়ন এসেছে ছবিটির ঘরে।
 
সাতটি মনোনয়ন এসেছে ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ ছবির ঘরে। ছয়টি করে মনোনয়ন পেয়েছে ‘ব্রুকলিন’ ও ‘দ্য মার্শিয়ান’। পাঁচটি করে মনোনয়ন এসেছে ‘দ্য বিগ শর্ট’, ‘দ্য ড্যানিশ গার্ল’ ও ‘এক্স মেশিনা’। চারটি বিভাগে মনোনীত হয়েছে ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’।
 
সেরা অভিনেতা বিভাগে ডিক্যাপ্রিওর শক্ত প্রতিদ্বন্দ্বী ব্রিটিশ তারকা এডি রেডমেইন (দ্য ড্যানিশ গার্ল)। পার্শ্ব অভিনেত্রী হিসেবে ‘স্টিভ জবস’ ছবির জন্য আরেক ব্রিটিশ তারকা কেট উইন্সলেট জিতে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। বিদেশি ভাষার ছবি বিভাগে মনোনীত হয়েছে ‘দ্য অ্যাসাসিন’, ‘ফোর্স ম্যাজিউর’, ‘থীব’, ‘টিমবুকটু’ ও ‘ওয়াইল্ড টেলস’। প্রামাণ্যচিত্র বিভাগে রয়েছে ‘অ্যামি’, ‘হি নেমড মি মালালা’, ‘লিসেন টু মি মার্লন’, ‘কার্টার ল্যান্ড’ ও ‘শেরপা’। অ্যানিমেটেড ছবির দৌড়ে আছে ‘ইনসাইড আউট’, ‘মিনিয়ন্স’ ও ‘শাউন দ্য শিপ মুভি’।

এবারের বাফটা অ্যাওয়ার্ডস অনুষ্ঠান হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। অস্কারের দুই সপ্তাহ আগে লন্ডনের রয়েল অপেরা হাউসে বসবে এর জমকালো আসর।
 
বাংলাদেশ সময় : ০১২৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।