ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় ভারতের ‘বিট্টু’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
অস্কারের সংক্ষিপ্ত তালিকায় ভারতের ‘বিট্টু’ শর্ট ফিল্ম ‘বিট্টু’র একটি দৃশ্য

৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারে প্রাথমিক মনোনয়নে ঠাই পেল না বাংলাদেশের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ কিংবা ভারতের ‘জল্লিকট্টু’। তবে আশা জাগিয়ে অস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ভারতের স্বল্পদৈর্ঘ্য ‘বিট্টু’।

অস্কারের মনোনয়ন পর্ব ঘিরে এই সময়টায় উত্তেজনা থাকেই। দেশ থেকে কোনও সিনেমা স্থান পেল কি না প্রতিযোগিতায়, তা জানতেই ছিল উত্তেজনা। এবার উপমহাদেশ থেকে ভারতের কারিশমা দেব দুবের পরিচালনায় তৈরি স্বপ্ল দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘বিট্টু’ অস্কারের ‘লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম শর্টলিস্ট’-এ প্রথম দশের মধ্যে স্থান পেয়েছে।  

সত্য ঘটনা অবলম্বনে তৈরি এই স্বল্পদৈর্ঘ্যটি দুই স্কুলপড়ুয়া বন্ধুর গল্প। একটি দুর্ঘটনার আবহে ছোট্ট দু’টি মেয়ের বন্ধুত্বের গল্প বলা হয়েছে এই ছোট ছবিতে। সিনেমাটির এ স্বীকৃতির খবর শুনেই নেট-মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেন একতা কাপুর, তাহিরা কাশ্যপ, বিদ্যা বালানসহ অনেকেই।

এবার অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত অ্যান্থলজি ফিল্ম ‘ইতি তোমারই ঢাকা’। সিনেমাটির ১১টি গল্প মূলত ঢাকা শহরে বাস করা ভিন্ন ভিন্ন মানুষের প্রতিনিধিত্ব করেছে। শহরের বুকে তাদের প্রত্যেকের জীবনযুদ্ধে টিকে থাকার যে যন্ত্রণা, তা দেখানো হয়েছে। চলচ্চিত্রটির বিভিন্ন কাহিনিচিত্র পরিচালনা করেছেন- গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তামিন নূর ও তানভীর আহসান। এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অর্চিতা স্পর্শিয়া, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইয়াশ রোহান, রওনক হাসান, শেহতাজসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।