ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

হুমায়ূন আহমেদের এক গানে চার শিল্পী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
হুমায়ূন আহমেদের এক গানে চার শিল্পী

অনেক জনপ্রিয় গানের গীতিকার হুমায়ূন আহমেদ। তবে তিনি সাধারণত নিজের চলচ্চিত্র বা নাটক ছাড়া অন্য কারও জন্য গান লিখেন না।

এবারই এর ব্যতিক্রম ঘটল। তিনি গান লিখলেন চিত্রনায়ক ফেরদৌস প্রযোজিত ‘এক কাপ চা’ ছবির জন্য।

ফেরদৌসের সাথে হূমায়ূন আহমেদের সম্পর্ক বরাবরই ভালো। এজন্যই ফেরদৌস ‘আমার আছে জল’ ছবিতে কাজ করার সময়  নিজের ছবির জন্য একটা গান লেখার অনুরোধ করেছিলেন হুমায়ূন আহমেদকে। তিনি সে কথাটা মনে রেখেছিলেন বলেই পাওয়া গেল অন্যরকম একটা গান।

এ সম্পর্কে ফেরদৌস জানান, এ ছবিতে একটা বিয়ের দৃশ্য আছে। আমার মনে হয়েছিল এ দৃশ্যে মজার একটা গান দিলে ভালো হয় এবং আমার ধারণা ছিল হুমায়ূন আহমেদ এই গানটা খুব মজা করে লিখতে পারবেন। বাস্তবে হয়েছেও তাই। তিনি দৃশ্যের আগাগোড়া চিন্তা করে গানটি লিখেছেন বলে খুব ভালো হয়েছে। আশা করছি দর্শকদের গানটি ভালো লাগবে।

হুমায়ূন আহমেদ বলেন, দৃশ্যের প্রয়োজনে মাঝে মাঝে গানের কথা লিখি কিন্তু আমি গীতিকার না। ফেরদৌসর আমার প্রিয়ভাজন তাই। ওর অনুরোধে একটি গান লিখেছি, তবে ভবিষ্যতে এ ধরনের কোনও অনুরোধ হয়তো আর রাখতে পারব না। আর অন্য ছবিতে গান লেখার সময়ই বা কোথায়!

হুমায়ূন আহমেদের লেখা গানের কথাটি হলো :‘আজ সবই উলট-পালট/মনের মেঘে হাসি/আজ বেজেছে তেঁতুলবনে শফিক বাবুর হাসি’ ।  

এই গানে কণ্ঠ দিয়েছেন দুই প্রজন্মের চার জনপ্রিয় কণ্ঠ শিল্পী। এরা হলেন কুমার বিশ্বজিৎ ও এন্ড্রু কিশোর এবং আঁখি আলমগীর ও কণা। ঈদের আগে গানটিতে ভয়েস দেন এন্ড্রু কিশোর ও কণা। ১৫ সেপ্টেম্বর  বুধবার সন্ধ্যায় সত্যগীত স্টুডিওতে ধারণ করা হয় কুমার বিশ্বজিৎ আর আঁখি আলমগীরের কণ্ঠ। এবারই  প্রথম একসঙ্গে কণ্ঠ মিলালেন এন্ড্রু কিশোর ও কণা।

গানটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন ইমন সাহা। তিনি বললেন, ‘প্রথমবারের মতো হুমায়ূন আহমেদের লেখা গানে সুর করেছি। সর্বোচ্চ চেষ্টা করেছি ভালো কিছু করার;  দর্শকের ভালো লাগলেই আমার শ্রম সার্থক।

‘এক কাপ চা’ ছবিটি পরিচালনা করেছেন নঈম ইমতিয়াজ নিয়ামুল এবং প্রযোজনা করেছেন ফেরদৌস।

বাংলাদেশ স্থানীয় সময় ২১২০, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।