ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

অক্টোবরে আগরতলা ও গোহাটিতে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
অক্টোবরে আগরতলা ও গোহাটিতে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব

কলকাতা: সাফল্যের সঙ্গে কলকাতায় তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব হওয়ায়, আগরতলায় দ্বিতীয়বারের জন্য বাংলাদেশ চলচ্চিত্র উৎসব আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। এর পাশাপাশি ভারতের আসাম রাজ্যের গোহাটিতে ১ম বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের আয়োজন করার পরিকল্পনা করা হয়েছে।

ভারতের এই দুই রাজ্যে বসবাসরত বাংলা ভাষাভাষীদের মধ্যে বাংলাদেশি চলচ্চিত্রে উপর যথেষ্ট আগ্রহ রয়েছে। এই বিবেচনায় চলচ্চিত্র উৎসবের পরিকল্পনা করা হয়েছে। চলমান করোনা পরিস্থিতিতে সব ঠিক থাকলে চলতি বছরের অক্টোবর মাসের প্রথম সপ্তাহে অথবা কাছাকাছি সময় চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হবে। দুই রাজ্যেই উৎসববের সহযোগিতা করবে আগরতলা ও গোহাটি বাংলাদেশ সহকারী হাইকমিশন।

এর আগে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় উদ্যোগে এবং আগরতলা দূতাবাসের সহযোগিতায় ২০১৯ সালের ১৫ এবং ১৬ সেপ্টেম্বর ত্রিপুরা রাজ্যে প্রথম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব আয়োজন করা হয়েছিল। সেবার যথেষ্ট জনপ্রিয়তার কারণে দ্বিতীয়বারের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত, চলচ্চিত্র উৎসবটি ভারত-বাংলাদেশের মধ্যে এক অনবদ্য সোপান হিসেবে সুপ্রতিষ্ঠিত হয়েছে। পশ্চিমবঙ্গের কলকাতায় ২০১৮ সালে প্রথম বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছিল। সফল এবং জনপ্রিয়তার কারণে ২০১৮ থেকে ২০২১ সাল অব্দি কলকাতায়, তৃতীয়তম বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে আয়োজন করা হয়।

পাশপাশি জানা যায়, পরবর্তীতে পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে এ উৎসবের আযোজনের পরিকল্পনা রয়েছে। এ পরিকল্পনার অন্যতম কারণ বাংলাদেশ চলচ্চিত্র উৎসব, পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরা তথা ভারতের সাংস্কৃতিক জগতের মানুষকে আনন্দিত করছে। ফলে ধারাবাহিকভাবে চলচ্চিত্র উৎসব আয়োজনে দুই দেশের সাংস্কৃতিক বন্ধনে আরও সুদৃঢ় হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।