ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মৃত্যুর ৩১ বছর পর একুশে পদক পেলেন নজরুল ইসলাম বাবু

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২২
মৃত্যুর ৩১ বছর পর একুশে পদক পেলেন নজরুল ইসলাম বাবু নজরুল ইসলাম বাবু

‘সব কটা জানালা খুলে দাও না’, ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার’সহ বহু জনপ্রিয় গানের গীতিকবি নজরুল ইসলাম বাবু। কালজীয় এই গীতিকার ১৯৯০ সালে ১৪ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুর ৩১ বছর পর এসে মরণোত্তর একুশে পদক পেলেন এই গীতিকার।  

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে একুশে পদকের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়েছে। সেখান থেকে জানা যায়, সংস্কৃতি অঙ্গনে অবদান রাখায় এবার শিল্পকলা বিভাগে একুশে পদক পাচ্ছেন ৭ জন।  

এদের মধ্যে সংগীতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে মরণোত্তর একুশে পদক পাচ্ছেন নজরুল ইসলাম বাবু।  

নজরুল ইসলাম বাবু ১৯৪৯ সালের ১৭ জুলাই, জামালপুর জেলার মাদারগঞ্জের চরনগর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে তৎকালীন সরকারি আশেক মাহমুদ কলেজের ছাত্রনেতা হিসেবে বেশ নামডাক করেছিলেন তিনি। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি আত্মগোপন করে চলে যান ভারতে। সেখানে মুক্তিযোদ্ধা হিসেবে ক্যাম্পে যোগ দেন।

দেশ স্বাধীন হলে তিনি আবার লেখাপড়া, সাহিত্য ও সংগীতচর্চা শুরু করেন। তার লেখা জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- সবকটা জানালা খুলে দাও না, একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার, আমায় গেঁথে দাও না মাগো, পৃথিবীতে প্রেম বলে কিছু নেই, ডাকে পাখি খোল আঁখি, কাল সারারাত ছিল স্বপ্নের রাত, আমার গরুর গাড়ীতে বউ সাজিয়ে, কতো যে তোমাকে বেসেছি ভালো।  

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।