ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

বিনোদন

‘উনার সঙ্গে দেখা হওয়াটা আমার জীবনে সবচেয়ে বড় পাওয়া’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২২
‘উনার সঙ্গে দেখা হওয়াটা আমার জীবনে সবচেয়ে বড় পাওয়া’ রুনা লায়লা, লতা মঙ্গেশকর ও আঁখি আলমগীর

না ফেরার দেশে চলে গেলেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। রোববার (০৬ ফেব্রুয়ারি) সকালে ভারতের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এই কিংবদন্তি করোনা পরবর্তী জটিলতায় ভুগছিলেন।

ভারতের পাশাপাশি লতাকে হারানোর শোক ছুঁয়েছে বাংলাদেশের সংগীতাঙ্গনকেও। অনেক শিল্পী তার মৃত্যুতে শোক প্রকাশ করছেন।

২০১৭ সালের লতার সঙ্গে দেখা হওয়ার সুযোগ হয় বাংলাদেশের সংগীতশিল্পী আঁখি আলমগীরের। লতার মৃত্যুর খবরে শুনে শোকে স্তব্ধ হয়ে গেছেন তিনি।

স্মৃতিচারণ করতে গিয়ে আঁখি বলেন, ‘দুঃসংবাদটা শোনার পর আমি বাকরুদ্ধ, থমকে আছি। ২০১৭ সালের মার্চে দেখা হয় লতাজির সঙ্গে। উনার সঙ্গে দেখা হওয়ার সব স্মৃতি চোখের সামনে ভেসে উঠছে। তার সঙ্গে দেখা হওয়াটা আমার জীবনে সবচেয়ে বড় পাওয়া। ’

তিনি জানান, লতা মঙ্গেশকরের সঙ্গে দেখা করতে তখন তিনি রুনা লায়লার সঙ্গে ভারত গিয়েছিলেন।  

সে সময়কার স্মৃতি স্মরণ করে আঁখি বলেন, ‘আমি খুব ভালো হিন্দি বলতে পারি। কিন্তু অবাক করা ব্যাপার হচ্ছে, তাকে কাছে পেয়ে কোনো কথাই বলতে পারছিলাম না। আমার চোখ দিয়ে অঝরে পানি ঝরছে। আমি তার পায়ের কাছে গিয়ে বসে ছিলাম। তিনি আমাকে বললেন, ‘ব্যাটা ওপরে বসো। পাগলি হ্যায়। ’ আমি বললাম সরি, কান্না আটকাতে পারছি না। তুমি বুঝতে পারছ না তোমার ভালোবাসা পুরো রুমে ঘুরছে। এসব ভালোবাসা অন্যরকম। ’

এই শিল্পী আরো বলেন, ‘হাজার বছরেও তার মতো কোনো শিল্পী আসবে না। উনি দেবী! আমি একজন দেবীর দর্শন পেয়েছিলাম। উনার তুলতুলে নরম হাত ধরে অনেকক্ষণ পায়ের কাছে বসেছিলাম। উনি আমার মাথায় হাত বুলিয়ে দোয়া করেছেন। ’

ভারতের ইন্দোরের  ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। মাত্র ১৯ বছর বয়সে ‘মজবুর’ চলচ্চিত্রের গানে কণ্ঠ দেওয়ার মাধ্যমে প্লেব্যাকে হাতেখড়ি হয় তার। ক্যারিয়ারে লতা মঙ্গেশকর ৩৬টি ভাষায় প্রায় ৫০ হাজারেরও বেশি গান গেয়েছেন। ১৯৭৪ সালে সবচেয়ে বেশি গানের শিল্পী হিসেবে গিনেস বুকে স্থান পান তিনি।   

পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড, ফিল্মফেয়ার আজীবন সম্মাননা, পদ্মবিভূষণ, এনটিআর জাতীয় পুরস্কার এবং ভারতের সর্বোচ্চ সম্মাননা ভারতরত্ন পেয়েছেন তিনি। এছাড়া ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অফিসার দে লা দি’ অনারসহ দেশি-বিদেশি অসংখ্য পুরস্কার-সম্মাননায় ভূষিত হয়েছেন এই কিংবদন্তি।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২২
জেআইএম

 

আরও পড়ুন: 
‘উনার সঙ্গে দেখা হওয়াটা আমার জীবনে সবচেয়ে বড় পাওয়া’

কেন বিয়ে করেননি লতা মঙ্গেশকর? 
সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
লতা মঙ্গেশকর আর নেই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।