ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

টিকে থাকাটাই অনেক বড় চ্যালেঞ্জ: ফারহান 

নাজমুল আহসান তালুকদার, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
টিকে থাকাটাই অনেক বড় চ্যালেঞ্জ: ফারহান  মুশফিক আর ফারহান। ছবি: সংগৃহীত

কথার মাধ্যমে মানুষকে আকৃষ্ট করা কঠিন একটি কাজ। রেডিও জকি (আরজে) হিসেবে কণ্ঠ আর চমৎকার উপস্থাপনায় সেই কাজটিই দীর্ঘদিন অনায়াসে করেছেন তিনি।

কিন্তু একটা সময় মনে তাড়নায় রেডিওকে বিদায় জানিয়ে থিতু হলেন অভিনয়ে।

নিজেকে দক্ষ অভিনেতা হিসেবে তৈরি করতে এবং অভিনয়ের নানা কৌশল রপ্ত করার ইচ্ছা থেকে বলিউড অভিনেতা অনুপম খেরের মুম্বাইয়ের অভিনয় স্কুলে নিয়েছেন প্রশিক্ষণ। এরপর নাটক-টেলিফিল্মে অভিনয় করে বর্তমান সময়ের আলোচিত তারকায় পরিণত হয়েছে ছোট পর্দার অভিনেতা মুশফিক আর ফারহান।

সম্প্রতি নানা বিষয় নিয়ে বাংলানিউজের সঙ্গে কথা বলেছেন তিনি। তারই চুম্বকাংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো-

বাংলানিউজ: আপনি তো ভালোবাসা দিবসের বেশকিছু নাটকে অভিনয় করেছেন। কেমন সাড়া পেলেন?
ফারহান:
নাটকগুলো প্রচারের পর অল্প সময় পার হলো, তারপরেও বেশ ভালো সাড়া পাচ্ছি। বিশেষ করে ‘ডিয়ার ভ্যালেন্টাইন’ নাটকে দর্শকদের মধ্যে বেশ ভালো আগ্রহ দেখছি। এছাড়াও ‘মনের সাথী’, ‘চোর পুলিশ’, ‘হ্যালো ম্যারিড লাইফ’, ‘বুকের ভেতর কেমন করে’ নাটকগুলোরও বেশ ভালো রেসপন্স বোঝা যাচ্ছে।  

বাংলানিউজ: ক্যারিয়ারের শুরু দিকে নায়ক নয়, ভার্সেটাইল অভিনেতা হতে চাইতেন। সেই জায়গায় কতটুকু পৌঁছাতে পেরেছেন?
ফারহান:
কতটা সেই জায়গায় পৌঁছাতে পেরেছি সেটা জানি না। তবে মনে হয় আগের থেকে বর্তমান অবস্থান বেশ ভালো। ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয়ে চেষ্টা করছি। আমার কাজ মানুষ গ্রহণ করছেন, বেশ ভালো সাড়া পাচ্ছি। এই ভালোবাসা বেশ ভালো লাগার। আর ভার্সেটাইল অভিনেতার কথা বলতে গেলে- কাজ করে যাচ্ছি, কাজের মধ্য দিয়েই ওই অবস্থানে যাওয়ার জন্য চেষ্টা করছি।  

বাংলানিউজ: বলিউড অভিনেতা অনুপম খেরের অভিনয় স্কুলে অভিনয়ের ওপর কোর্স করছিলেন, সেটা কাজের ক্ষেত্রে কতটা সহায়তা করছে?
ফারহান:
অবশ্যই কোর্সটি কাজের ক্ষেত্রে ভালো ফিডব্যাক দিচ্ছে। কারণ যে কোনো শিক্ষাই কোনো না কোনো কাজে লাগে। যদিও অভিনয় শেখার শেষ নেই, কোন পাঠ্যপুস্তক নেই। যতটুকু কোর্সটি করে শিখতে পেরেছি, আলহামদুলিল্লাহ্‌। এখনও প্রতিনিয়ত শিখছি, নতুন কিছু করার চেষ্টা করে যাচ্ছি।

বাংলানিউজ: বর্তমানে অভিনয় শেখার আগ্রহ কম দেখা যায়। সেই জায়গা আপনি কী চিন্তা করে কোর্সটি করলেন?
ফারহান:
আসলে কে কী চিন্তা করে, আমিতো জানি না। কিন্তু যখন অভিনয় করবো বলে সিদ্ধান্ত নেই, তখন মনে হলো- নূন্যতম কিছু জানা কিংবা শেখা প্রয়োজন। সেই জানার আগ্রহ থেকেই মুম্বাই গিয়ে কোর্সটি করেছি। যতটুকু শিখেছি ক্যারিয়ারের ক্ষেত্রে পজিটিভ, আলহামদুলিল্লাহ্‌।  

বাংলানিউজ: পাঁচ বছর পর নিজেকে কোন অবস্থানে দেখতে চান?
ফারহান:
অভিনেতা হিসাবেই দেখতে চাই। অভিনয় ছেড়ে কোনো কিছুর পরিকল্পনা নেই। অভিনয়টাই ঠিক মতো করে যেতে চাই। নাটক, ওয়েব কিংবা সিনেমা যা-ই হোক না কেন, মূল কথা- পারফর্ম করতে চাই।  

বাংলানিউজ: আপনাকে বড় পর্দায় কবে দেখা যাবে?
ফারহান:
সিনেমা অফার আসে এবং আছে। প্রায়ই নতুন নতুন সিনেমার অফার পাই। করছি না কিংবা কোন ধরনের সিনেমা করতে চাই- সেসব বিষয়ে এখনই কথা বলতে চাই না। আমারও কিছু বিষয় চাওয়ার আছে। সবকিছু যখন ব্যাটে-বলে মিলে যাবে, নিজে থেকেই আপনাদের জানাব।  

বাংলানিউজ: বর্তমান সময়ের নাটকের মান নিয়ে আপনার মত কী?
ফারহান:
মার্কেটে এখন নানান ধরনের কাজ হচ্ছে। ভালো হচ্ছে, খারাপ কাজও হচ্ছে। প্রতিটা ইন্ডাস্ট্রিতেই এটা হয়। দর্শক যদি ভালো কাজকে সাপোর্ট দেয়, সেক্ষেত্রে ভালো কাজের সংখ্যা বাড়বে। মানহীন কাজকে সাপোর্ট দিলে খারাপ কাজের সংখ্যাও বাড়বে। আমাদের নাটকের প্রশংসা কলকাতার বাঙালিদের কাছ থেকেও পাওয়া যায়। ভালো কাজের সংখ্যা আরও বাড়ুক সেটাই চাইব।  

বাংলানিউজ: ভালো-মন্দ কাজের ভিড়ে একজন অভিনেতার টিকে থাকাটা কতটা চ্যালেঞ্জিং?
ফারহান:
এই সময়ে টিকে থাকাটাই অনেক বড় চ্যালেঞ্জ। ইউটিউব, ফেসবুকের জামানায় ফাইট দেওয়াটা খুবই কষ্টসাধ্য। এই সময়ে যেভাবে মানহীন কাজের ভাইরাল কন্টেন্ট ঘুরে ফিরে আসছে- যারা রিয়েল পারফর্মার, আর্টিস্ট কিংবা মেকার- তারা কেউ-ই এটা চায় না। এমন পরিস্থিতিতে যদিও সারভাইভ করাটাই অনেক কঠিন। অনেকেই আসবে যাবে, কিন্তু দিন শেষে রিয়েল পারফর্মারই টিকে থাকবে।  

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।