ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

বিনোদন

কর্ণাটকে হিজাব বিতর্কে টুইট করে গ্রেফতার অভিনেতা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
কর্ণাটকে হিজাব বিতর্কে টুইট করে গ্রেফতার অভিনেতা চেতন কুমার অহিংস

ভারতের বিজেপিশাসিত কর্ণাটকে হিজাব বিতর্কে এবার গ্রেফতার হলেন অভিনেতা চেতন কুমার অহিংস। কর্ণাটক হাইকোর্টের এক বিচারপতির বিরুদ্ধে টুইট করায় তাকে গ্রেফতার করেছে রাজ্যটির পুলিশ।

 

ভারতীয় সংবাদমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন রাজ্যটির কেন্দ্রীয় বিভাগের উপ-পুলিশ কমিশনার এম এন অনুছেথ।

তিনি বলেন, ‘কর্ণাটক সিনেমার অভিনেতা ও অ্যাক্টিভিস্ট চেতন কুমার অহিংসকে গ্রেফতার করেছে বেঙ্গালুরু সিটি পুলিশ। তার একটি টুইটের ভিত্তিতে শেশাদ্রিপুরম থানায় মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ইন্ডিয়ান প্যানেল কোড (আইপিসি) ৫০৫ (২) এবং ৫০৪-এর অধীনে একটি নিজস্ব এফআইআর দায়ের করা হয়েছে। ’

মূলত কর্ণাটকের স্কুল-কলেজে মুসলিম মেয়েদের হিজাব পরা নিষেধাজ্ঞার বিরুদ্ধে কর্ণাটকের হাইকোর্টে আবেদনের শুনানিতে অংশ নেওয়া বিচারপতি কৃষ্ণা দীক্ষিতের সমালোচনা করে টুইট করার জন্য চেতনকে গ্রেফতার করা হয়েছে।

এই অভিনেতা ২০২০ সালের একটি ধর্ষণ মামলার ঘটনা উল্লেখ করেন, যখন এই বিচারক ধর্ষণের অভিযোগকারী এক মহিলার আচরণ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। পরে বিচারপতি দীক্ষিতের মন্তব্য তুমুল সমালোচনার মুখে পড়লে তা আদেশ থেকে মুছে ফেলা হয়।

এদিকে চেতনকে গ্রেফতার করায় রাজ্যটির পুলিশ প্রশাসনের উদ্দেশ্য নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন।

এর আগে, মঙ্গলবার কর্ণাটকের প্রধান বিচারপতি ঋতু রাজ আবস্তি, বিচারপতি জে এম খাজি ও বিচারপতি কৃষ্ণ এম দীক্ষিতের বেঞ্চে হিজাব পরা নিয়ে নিষেধাজ্ঞা দেওয়ার বিরুদ্ধে করা আবেদনের শুনানি হয়।

অভিনেতা চেতন ভারতীয় বংশোদ্ভূত একজন মার্কিন নাগরিক ও একজন ফুলব্রাইট স্কলার। অভিনয়ের পাশাপাশি তিনি একজন আক্টিভিস্ট, যিনি কর্ণাটকে বেশ কয়েকটি ডানপন্থী বিরোধী বিক্ষোভের সঙ্গে আগে থেকেই জড়িত।

প্রসঙ্গত, কর্ণাটকের এক কলেজে মাথা ঢেকে ক্লাস আসা নিয়ে বিবাদের সূত্রপাত। ছাত্রীদের জানিয়ে দেওয়া হয়, হিজাব পরে ক্লাসে আসা যাবে না, এই নিয়ে সরকারের নির্দেশ রয়েছে। কলেজের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখান মুসলিম শিক্ষার্থীরা। মামলা ওঠে কর্ণাটক হাইকোর্টে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।