ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ইউটিউবে সৃজনশীল বাংলা গানের নতুন ৫ অ্যালবাম

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
ইউটিউবে সৃজনশীল বাংলা গানের নতুন ৫ অ্যালবাম

ঢাকা: বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে ডিজিটাল মাধ্যমে প্রকাশ পেয়েছে সৃজনশীল বাংলা গানের ৫টি নতুন অডিও অ্যালবাম। নতুন অ্যালবামগুলো প্রতিষ্ঠিত সংগীতশিল্পী ও প্রতিশ্রুতিশীল তরুণ শিল্পীদের কণ্ঠে চিরায়ত বাংলা গানের অনন্য এক সংকলন।

রোববার (১০ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বেঙ্গল ফাউন্ডেশন।

অ্যালবামগুলো হলো—প্রমীলা চক্রবর্তীর কণ্ঠে পদাবলী কীর্তন ‘যামিনী তুমি দীঘল হয়ো’। এ অ্যালবামে সংকলিত গানের তালিকায় স্থান পেয়েছে—‘আহা গোপালে ছাড়িয়া’, ‘রাধে বুঝাও আমারে কেন’, ‘আহা কুরূপা কুব্জা রাণী হলো’, ‘নবদ্বীপের শোভনচন্দ্র’, ‘শ্রীরাধার মানভঞ্জন’, ‘ওগো যামিনী তুমি দীঘল হয়ো’ এবং ‘বলি শুন হে মথুরা রাজ’।

দ্বিতীয় অ্যালবাম হিসেবে রয়েছে শিল্পী বুলবুল ইসলামের কণ্ঠে রবীন্দ্রনাথের গান ‘পথের শেষ কোথায়’। এ অ্যালবামে সংকলিত গানের তালিকায় আছে—‘আবার এরা ঘিরেছে মোর মন’, ‘আধেক ঘুমে নয়ন চুমে’, ‘আমি তখন ছিলেম মগন’, ‘তোমারি মধুর রূপে’, ‘তোমায় আমায় মিলন হবে’, ‘তোমায় নতুন করে পাব বলে’, ‘দোলে প্রেমের দোলন চাঁপা’ এবং ‘পথের শেষ কোথায়’।

সনজিদা বীথিকার কণ্ঠে নজরুলের গান নিয়ে ‘বসন্ত মুখর আজি’ অ্যালবামটিতে সংকলিত গানগুলো হলো—‘একি সুরে তুমি গান শোনালে’, ‘নব কিশলয় রাঙা’, ‘বসন্ত মুখর আজি’, ‘খাতুনে জান্নাত’, ‘সোনার হিন্দোলে’, ‘ওগো অন্তরযামী’, ‘মোরা ছিনু একেলা’ এবং ‘আমি চিরতরে’।

নন্দিতা মুখার্জীর কণ্ঠে রবীন্দ্রনাথের গান নিয়ে করা হয়েছে ‘চিরসখা হে’ অ্যালবামটি। এতে সংকলিত গানের মধ্যে রয়েছে—‘হৃদয়ের এ কূল ও কূল’, ‘আজি এ আনন্দসন্ধ্যা’, ‘মেঘের পরে মেঘ জমেছে’, ‘গহন কুসুমকুঞ্জ-মাঝে’, ‘চক্ষে আমার তৃষ্ণা’, ‘দেখো সখা ভুল করে’, ‘তুই ফেলে এসেছিস কারে’, ‘বিরহ মধুর হল আজি’ এবং ‘চিরসখা ছেড়ো না মোরে’।

সবশেষ সুকান্ত চক্রবর্তী ও অভিজিৎ মজুমদারের কণ্ঠে জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের ব্রহ্মসংগীতের সংকলন নিয়ে করা হয়েছে অ্যালবাম ‘ব্রহ্মসনাতন’। এই অ্যালবামটিতে সংকলিত গানের তালিকায় আছে—‘অন্তরতর অন্তরতম তিনি যে’,  ‘ঐ যে দেখা যায় আনন্দধাম’, ‘আজ আনন্দে প্রেমচন্দ্রে’, ‘প্রণমামি অনাদি অনন্ত সনাতন’, ‘ধন্য তুমি হে পরমদেব’, ‘বিমল প্রভাতে মিলি একসাথে’, ‘হৃদয়ের মম যতনের ধন’, ‘ধন্য তুমি ধন্য! ভব-জলধি-তারণ’, ‘জানি তুমি মঙ্গলময়’, ‘ব্রহ্মসনাতন তুমি হে’ এবং ‘ধন্য ধন্য ধন্য আজি দিন’।

বেঙ্গল ফাউন্ডেশন জানায়, বর্তমানে ডিজিটাল মাধ্যমে গান শোনার নতুন ক্ষেত্র তৈরি হয়েছে। মূলধারার মানসম্পন্ন কণ্ঠসংগীত ও যন্ত্রসংগীত, বিশেষ করে পঞ্চকবির গান, লোকগান উপভোগ করতেই বেঙ্গল ফাউন্ডেশনের ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত এই অ্যালবামগুলো। আর এগুলো সরাসরি শোনা যাবে https://www.youtube.com/c/BengalFoundationvideos লিংক থেকে।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২ 
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।