ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘আজব কারখানা’য় মেতেছে কলকাতা চলচ্চিত্র উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
‘আজব কারখানা’য় মেতেছে কলকাতা চলচ্চিত্র উৎসব ‘আজব কারখানায়’ সিনেমার একটি দৃশ্য

কলকাতা: পশ্চিমবঙ্গে গত ২৫ এপ্রিল থেকে শুরু হয়েছে ২৭তম ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সেখানে দর্শকদের প্রশংসা পাচ্ছে বাংলাদেশি পরিচালক শবনম ফেরদৌসের সিনেমা ‘আজব কারখানা’।

পশ্চিমবঙ্গের অভিনেতা পরমব্রতসহ বাংলাদেশি কলাকুশলীদের অভিনয় পশ্চিমববঙ্গবাসীকে এতোটাই মুগ্ধ করেছে যে, ২৫ এপ্রিল নন্দনের পর, দ্বিতীয় শো-এর আয়োজন করতে হয়। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সিনেমাটি দেখানো হয় কলকাতার নজরুল তীর্থে।

এদিন সিনেমাটি দেখে প্রেক্ষাগৃহ থেকে বের হয়ে এক দর্শক বলেন, পরমব্রত বড় অভিনেতা। কিন্তু এ সিনেমায় তাকে আরও ভালো লেগেছে। পরমের থেকে বাড়তি অভিনয় পরিচালক করিয়ে নিয়েছেন।  

আরেকজন দর্শক বলেন, লোকসঙ্গীত এবং রকসঙ্গীতের ফিউশন, কনসেপটা দারুণ। অসাধারণ সিনেমা ফোটোগ্রাফি। ধ্যনবাদ উৎসব আয়োজকদের, এরকম একটা সিনেমা দেখার সুযোগ করে দেওয়ার জন্য।

পরিচালক শবনম ফেরদৌসি বলেন, সিনেমাটি চলতি বছরেই তৈরি করা হয়েছে। বাংলাদেশ এটি যথেষ্ট প্রশংসা পেয়েছে। এরপর ভারতের নাগপুর, পুনে, ত্রিশূর, লাতুর হয়ে এবার কলকাতা চলচ্চিত্র উৎসবে দেখানো হচ্ছে। তবে কলকাতায় সিনেমাটিতে যে সাড়া পেয়েছি তাতে আমি অভিভূত। এটাই তো একটা পরিচালকের প্রাপ্তি।

‘আজব কারখানা’য় পরমব্রতকে বেছে নেওয়ার কারণ হিসেবে শবনম বলেন, সিনেমাটিতে আমার যে ধরনের অভিনেতা খুঁজছিলাম তাকে বাস্তবে মিউজিকটা জানতে হবে। বিশেষ করে গিটারটা সে যেন ভালোভাবে বাজাতে পারে। একাধারে রক ফিউশন ছাড়াও বাংলা লোকসঙ্গীতও জানতে হবে। পরম এর আগে ‘বং কানেকশন’ সিনেমায় কাজ করেছিল। সেখানে তাকে মিউজিক নিয়ে অনেক জ্ঞান অর্জন করতে হয় অর্থাৎ পরমের মধ্যে এইসব অভিজ্ঞতাগুলো আগে থেকেই ছিল এবং নিজেও আধুনিক গান জানেন। ফলে আমার জন্য পরমকে বেছে নিতে অসুবিধা হয়নি। দু’নম্বর কারণ হলো, পরমব্রত বাংলাদেশের সঙ্গে খুবই কানেক্টেড এবং বাংলাদেশের নার্ভটা ও বুঝতে পারে। যেটা খুব জরুরি একটা সিনেমার জন্য।

‘আজব কারখানা’ সিনেমায় ভাওয়াইয়া, ঘেটু, লালনসহ মোট ১৭ ধরনের লোকসঙ্গীত ব্যবহার করা হয়েছে। এরমধ্যে বহু লোকসঙ্গীত হারিয়ে যাচ্ছে। পুরনো এসব লোকসঙ্গীত সিনেমার মাধ্যমে মানুষকে জানানো এবং সেগুলো নিয়ে চর্চা হোক। এই মেসেজ দেওয়ার জন্য তৈরি করা হয়েছে আজব কারখানা।

সম্পূর্ণ নতুন লুকে সিনেমাটিতে মুখ্য চরিত্রে কাজ করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়। এখানে তিনি একজন রকস্টার। এক প্রযোজকের কথায় রকস্টার রাজীব ঘুরে ঘুরে নিতে থাকে বিভিন্ন লোকসঙ্গীত শিল্পীর সাক্ষাৎকার। তার সাক্ষাৎকারে নিউজের টিআরপি বাড়তে থাকে। কিন্তু রাজীব হারিয়ে যেতে থাকে রক দুনিয়া থেকে। কি করবে সে? কোন পথ তার আসল পথ? এই নিয়ে এগিয়ে যেতে থাকে সিনেমা ‘আজব কারখানা’।

এবারের চলচ্চিত্র উৎসবে ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। উদ্বোধনী সিনেমায় দেখানো হয়েছে সত্যজিৎ রায়ের পরিচালিত ‘অরণ্যের দিনরাত্রি’। একইসঙ্গে দেখানো হয়েছে ‘সতরঞ্জ কে খিলাড়ি’, ‘হীরক রাজার দেশে’, ‘পথের পাঁচালি’র মতো একাধিক সিনেমা। কলকাতার বিভিন্ন জায়গার ১০টি প্রেক্ষাগৃহে নানান ভাষার মোট ১৬০টি সিনেমা দেখানো হবে। প্রদর্শনী সিনেমার সংখ্যা ২০০টি।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২২
ভিএস/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।